Asianet News BanglaAsianet News Bangla

Viral Video - নায়কের মর্যাদায় আফগানিস্তানে ফিরল বিন-লাদেনের ডানহাত, দেখুন

তালিবান ক্ষমতায় ফিরতেই, আফগানিস্তানে ফিরল আল কায়েদা নেতা আমিন-উল-হক। ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন তিনি। 
 

Osama Bin Laden's former aide Al-Qaeda leader Amin-ul-Haq returns to Afghanistan ALB
Author
Kolkata, First Published Aug 30, 2021, 7:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তি দিয়েছিলেন আফগান মাটি থেকে নির্মূল হয়েছে আল-কায়েদা এবং সন্ত্রাসবাদ। কাবুল বিমানবন্দরের হামলা, সেই ছেদো যুক্তিতে প্রথম আঘাত হেনেছিল। সোমবার, একটি ভিডিও ক্লিপ ভাইরাল হয়েছে সোশ্য়াল মিডিয়ায়, যেখানে দাবি করা হয়েছে, আফগানিস্তানে আল-কায়েদার প্রধান নেতা তথা প্রাক্তন আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী, ডক্টর আমিন-উল-হক আফগানিস্তানের নানগারহার প্রদেশে ফিরে এসেছেন। প্রসঙ্গত এই নানগারহার প্রদেশেই জন্মস্থান আমিন-উল-হকের। 

ভাইরাল ওই ভিডিওতে দেখা গিয়েছে, নানগারহার প্রদেশের কোনও এক জায়গায় নিজেই একটি এসইউভি গাড়ি চালিয়ে আসছে আল-কায়েদা নেতা আমিন-উল-হক। তাকে দেখার জন্য রাস্তার দুইপাশে ভিড় জমে গিয়েছে। সেই ভিড়ের সামনে রয়েছে তালিবান যোদ্ধারা। তারা রীতিমতো সেলাম ঢুকে স্বাগত জানায় আল কায়েদা নেতাকে। স্থানীয় মানুষের মধ্যেও তার প্রত্যাবর্তন ঘিরে ব্যাপক চাঞ্চল্য দেখা গিয়েছে। রীতিমতো নায়কের মতো জঙ্গি নেতাকে বরণ করে নিয়েছে তারা। গাড়ির কাচ নামাতে বলে বেশ কিছু মানুষকে তার সঙ্গে ছবি তুলতে, সেলফি তুলতে দেখা গিয়েছে। আল কায়েদা নেতাও তাদের মাথায় হাত দিয়ে, হাত নেড়ে পাল্টা সম্ভাষণ করেছেন। 

বোঝাই যাচ্ছে তালিবানরা মুখে যাই বলুক, আফগানিস্তান এখনও সন্ত্রাসবাদীদের জন্য একটি নিরাপদ আশ্রয়স্থল রয়ে গিয়েছে এবং আল-কায়েদা এখনও আফগানিস্তানে সক্রিয়। দোহা চুক্তির অংশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রকে তালিবানরা বলেছিল, আল-কায়েদা, ইসলামিক স্টেট-সহ কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠীকে তালিবান নিয়ন্ত্রণাধীন আফগানিস্তানে কাজ করতে দেওয়া হবে না। তবে আমিন-উল হকের নানগারহার প্রদেশে প্রত্যাবর্তন বলে দিচ্ছে, তালিবানরা দোহা চুক্তি মানছে না।

আরও পড়ুন - ডানা কেটে নিয়েছিল তালিবান, ছবিতে ছবিতে চিনে নিন আফগান বায়ুসেনার প্রথম মহিলা পাইলটকে

আরও পড়ুন- কাবুলে 'রুদ্ধ সঙ্গীত' - গানের স্কুলে ভাঙছে বাদ্যযন্ত্র, বাড়ছে তালিবানের আনাগোনা, দেখুন

আরও পড়ুন - মহিলা হয়ে তালিবানের সাক্ষাতকার, গড়েছিলেন নজির - সেই সাংবাদিকেও পালাতে হল, দেখুন

আমিন-উল-হক গত শতাব্দীর ৮০-এর দশকে ওসামা বিন লাদেনের সান্নিধ্যে এসেছিল। মক্তব আখিদমত-এ আবদুল্লাহ আজমের সঙ্গে কাজ করতে গিয়েই ওসামার নজরে পড়েছিল সে। এই আবদুল্লাহ আজম ছিল, বিন লাদেনের পরামর্শদাতা। আমিন-উল-হক ক্রমে প্রাক্তন আল-কায়েদা প্রধানের সবথেকে বিশ্বস্ত অনুচর হয়ে ওঠেন। তোরা বোরা গুহায় বিন ওসামা বিন লাদেনের নিরাপত্তার প্রধান দায়িত্বে ছিলেন আমিন-উল-হক। ২০১১ সালে পাকিস্তানের অ্যাবটাবাদে মার্কিন বাহিনীর হাতে নিহত হয়েছিল ওসামা বিন লাদেন। সেই সময় আমিন-উল-হক কোথায় ছিলেন, তা অজানা। তবে, আফগানিস্তানের মাটিতে দীর্ঘদিন তিনি ছিলেন না বলেই মনে করে মার্কিন বাহিনী। কাবুল তথা আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালিবানরা নেওয়ার পরই আমিন-উল-হক ফিরে এল আফগানিস্তানে। 

Osama Bin Laden's former aide Al-Qaeda leader Amin-ul-Haq returns to Afghanistan ALB

Osama Bin Laden's former aide Al-Qaeda leader Amin-ul-Haq returns to Afghanistan ALB

Follow Us:
Download App:
  • android
  • ios