ক্রমেই বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব বাড়ছে চিনের। গত কয়েকবছরে বাংলাদেশে বিনিয়োগ বাড়িয়েছে চিন। এমনকি চিনে করোনা ভ্যাকসিন আবিষ্কার বলে প্রথমে তা ঢাকা পাবে বলেই শেখ হাসিনাকে প্রতিশ্রুতি দিয়েছে জিনপিং প্রশাসন। এই অবস্থায় বাংলাদেশের সঙ্গে সম্পর্ক ভাল করে তোলার ছক কষছে পাকিস্তানও।

গত বছর অক্টোবরে ৪ দিনের ভারত সফরে এসেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরের ঠিক একদিন আগেই হাসিনাকে ফোন করেছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। হাসিনার শারীরিক অবস্থা ও চিকিৎসার খোঁজ নিতেই এই সৌজন্যমূলক ফোন বলে জানান হয়। এখানেই অবশ্য থেমে থাকেননি ইমরান। চলতি বছর মার্চে বাংলাদেশের স্বাধীনতা উপলক্ষে হাসিনাকে চিঠি লেখেন ইমরান। চিঠিতে তাঁর বক্তব্য ছিল, ‘পাকিস্তানের জনগণ ও সরকার এবং আমার নিজের পক্ষ থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।’

আরও পড়ুন: আরও কাছাকাছি বেজিং ও ঢাকা, ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়ালের জন্য ভারতের প্রতিবেশীকেই বেছে নিল চিন

ইমরান খান বলেন, পাকিস্তান পারস্পরিক শ্রদ্ধা ও সমঝোতার নীতির ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও জোরদারে আগ্রহী। এবার শোনা যাচ্ছে ফের একবার হাসিনার সঙ্গে কথা বলতে চাইছেন পাক প্রধানমন্ত্রী। আগামী বুধবার অর্থাৎ ২২ জুলাই এই ফোনালাপ হতে পারে।  

বাংলাদেশের বিদেশ মন্ত্রকের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘পাকিস্তান তাদের আগ্রহের বিষয়টি আমাদের জানানোর পরে এই টেলিফোনে আলাপের বিষয়টি নির্ধারিত হয়।’ কী বিষয় নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের  কথা  হবে জানতে চাইলে তিনি বলেন, ‘এটি পাকিস্তানিরা আমাদের জানায়নি।’

আরও পড়ুন: মহামারীর বিশ্বে মাত্র ১ হাজার জনকে হজের অনুমতি দিল সৌদি, শুরু হচ্ছে ২৯ জুলাই

বাংলাদেশের  অন্য এক  কর্মকর্তা বলেন, ‘ঢাকায় অবস্থিত ইসলামাবাদ মিশন টেলিফোনে আলাপের অনুরোধের বিষয় নিয়ে পররাষ্ট্র মন্ত্রকের  সঙ্গে যোগাযোগ করে। পরে দুই দেশের রাষ্ট্রপ্রধানের কথা বলার বিষয়টি নির্ধারিত হয়।’

গত সপ্তাহেই  ঢাকায় পাকিস্তানের নতুন রাষ্ট্রদূত ইমরান আহমেদ সিদ্দিকী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে দেখা করেছেন। এছাড়া পররাষ্ট্র মন্ত্রকের অন্যান্য কর্মকর্তার সঙ্গেও যোগাযোগ করেছেন ওই রাষ্ট্রদূত।

গত দুই বছরের বেশি বাংলাদেশের পাকিস্তানি দূতাবাসে কোনও রাষ্ট্রদূত ছিল না। ইমরান আহমেদ সিদ্দিকী গত ফেব্রুয়ারিতে বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেন। জানা যাচ্ছে ঢাকায় আসার আগে গত ডিসেম্বরে ইমরান আহমেদ সিদ্দিকী পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভির সঙ্গে দেখা করতে যান। সেই সময় পাক  রাষ্ট্রপতি তাকে বাংলাদেসে কাশ্মীর ইস্যু বেশি করে প্রচার করার জন্য নির্দেশ দেন।

এদিকে বাংলাদেশও এবার পাকিস্তানে নিজেদের নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করল। পাকিস্তানে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত করা হল রুহুল আলম সিদ্দিককে। তিনি এর আগে পতুর্গালের লিসবনে বাংলাদেশ রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপালন করছিলেন।