Asianet News Bangla

তালিবানদের মদত দিচ্ছে পাকিস্তান, আফগানিস্তানের অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ে হুশিয়ারি উপরাষ্ট্রপতির

পাকিস্তানের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ করলেন আফগানিস্তানের উপরাষ্ট্রপতি। একই সঙ্গে পাক বাহিনী আর বিমান বাহিনীকেও সতর্ক করে দিলেন তিনি। যদিও সমস্ত অভিযোগ আস্বীকার করেছে পাকিস্তান। 
 

Pakistan support to Taliban makes critical situation says afghan vice president amrullha saleh bsm
Author
Kolkata, First Published Jul 16, 2021, 4:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তালিবান আগ্রাসনে আফগানিস্তানের পরিস্থিতি অগ্নিগর্ভ। সেই তালিবানদের  প্রত্যক্ষ পরোক্ষভাবে মদত দিচ্ছে পাকিস্তান। রীতিমত চাঞ্চল্যকর অভিযোগ করছেন আফগানিস্তানের উপরাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ। বৃহস্পতিবার গভীর রাতে সোশ্যাল মিডিয়ায় পাকিস্তানের বিমান বাহিনীকে নিশানা করেন তিনি। একই সঙ্গে পাকিস্তানের বিমান বাহিনীকেও সতর্ক করে দেন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে সালেহ জানান, সীমান্তবর্তী স্পিন বোলদাক এলাকায় আফগান সেনা আর তালিবানদের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে। সেখানে পাক বিমান বাহিনী আর পাক সেনা বাহিনী তালিবানদের সহযোগিতা করেছ। তালিবানদের প্রতি পাকিস্তানের এই সগযোগিতা পরিস্থি আরও জটিল করে তুলছে। 

আফগান উপরাষ্ট্রপতি তথা প্রাক্তন গোয়ান্দা প্রধান আরও জানিয়েছেন তাঁর কাছে সমস্ত তথ্য প্রমান রয়েছে। আফগানিস্তানকে গিলে খাওয়ার চেষ্টা করা ভুল হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। আফগান বাহিনীকে যদি কেই বাধা দেয় তাহলে তাদের বিপদে পড়তে হবে। মিশাইল হামলার মুখোমুখি হতে হবে বলেও হুমকি দেন। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান। 

রাজ্যসভায় দীনেশ ত্রিবেদীর ছেড়ে যাওয়া আসনে নির্বাচন, দিন ঘোষণা নির্বাচন কমিশনের

একটি সংবাদ সংস্থার খবর অনুযায়ী, বৃহস্পতিবার রাততে উত্তর আফগান সীমান্তে তালিবান বাহিনীর সঙ্গ সংঘর্ষ বাধে আফগান সেনা বাহিনীর। তারভর তীব্র লড়াই হয়। তাতে বেশ কয়েকজন তালিবান জঙ্গি আহত হয়। তাদের পাকিস্তানের একটি হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে। পাকিস্তান সেনা বাহিনী জানিয়েছে সীমান্ত থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে এই সংঘর্ষ হয়। তাতে পাক বাহিনীর এক জওয়ান নিহয় হয়েছে। বেশ কয়েকজন আহত হয়েছে। 

তালিবান মোকাবিলায় ভারতের হাতিয়ার উন্নয়ন, যুদ্ধ বিধ্বস্ত আফগান প্রধানের সঙ্গে বৈঠক এস জয়শঙ্করের

কোভিড টিকা নিয়েও বিতর্কে বিজেপি নেত্রী প্রজ্ঞা ঠাকুর, কংগ্রেস বলল প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রীও এমন সুযোগ পাননি

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি জালময় খালিলজাদ বলেছেন আমেরিকা একটি শান্তি প্রক্রিয়া চালাচ্ছে। সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্র মনে করছে আফগান সমস্যার সামরিক কোনও সমাধান নেই। তাই রাজনৈতিক সমঝতার চেষ্টা করা হচ্ছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানের পাশে রয়েছে বলেও জানিয়েছেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্র সেনা সরিয়ে নিলেও শান্তি প্রক্রিয়া চালিয়ে যাবে। আফগান সুরক্ষা বাহিনীকে সহযোগিতা করবে। অন্যদিকে ভারতও আফগানিস্তানের পাশে থাকার বার্তা দিয়েছে। আফাগানিস্তানের উন্নয়ে পাশে থাকবে বলেও জানিয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios