Asianet News BanglaAsianet News Bangla

লজ্জা নেই পাকিস্তানের, জঙ্গি লাদেনকে শহিদ তকমা দিয়ে মুখে শান্তির বুলি আওড়ায় : ভারত

রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের ৭৬ তম অধিবেশনে ফের পাকিস্তানের মুখোশ খুলে দিল ভারত। রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী মিশনের কাউন্সিলর এ অমরনাথ সুর চড়ান। 

Pakistan talks about peace while its PM glorifies terrorists like Osama Bin Laden as martyrs : India at UN bpsb
Author
Kolkata, First Published Oct 5, 2021, 10:08 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাষ্ট্রসঙ্ঘের (UN) সাধারণ পরিষদের (First Committee General Debate) ৭৬ তম অধিবেশনে (76th UN General Assembly session) ফের পাকিস্তানের (Pakistan) মুখোশ খুলে দিল ভারত(India)। রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী মিশনের কাউন্সিলর এ অমরনাথ (Counsellor in India's Permanent Mission to the UN, A Amarnath) বলেন, পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি বিশ্ব মঞ্চে শান্তি ও নিরাপত্তার কথা বলেন, ঠিক তখনই পাক প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) ওসামা বিন লাদেনের (Osama Bin Laden) মতো বিশ্ব সন্ত্রাসীদের (global terrorists) শহিদ হিসেবে গৌরবান্বিত করেন। এভাবে আর কতদিন দুমুখো নীতি নিয়ে চলবে পাকিস্তান। 

Pakistan talks about peace while its PM glorifies terrorists like Osama Bin Laden as martyrs : India at UN bpsb

উত্তর দেওয়ার অধিকার প্রয়োগ করে তিনি বলেন, "পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি এখানে শান্তি ও নিরাপত্তার কথা বলেন, যখন তার প্রধানমন্ত্রী ওসামা বিন লাদেনের মতো জঙ্গিদের শহিদ আখ্যা দিয়ে সম্মান দেন। পাকিস্তানকে "বিশ্বব্যাপী সন্ত্রাসের কেন্দ্রস্থল" তকমা দিয়ে এ অমরনাথ বলেন, রাষ্ট্রসঙ্ঘের নিয়মনীতির প্রতি কোনও গুরুত্ব না দিয়ে পাকিস্তান বারবার প্রতিবেশী দেশগুলির বিরুদ্ধে সন্ত্রাস চালিয়ে গিয়েছে। 

অমরনাথ বলেন, একাধিক দেশের সামনে বিশ্ব ফোরামে মিথ্যা ছড়ানোর পাকিস্তানের মরিয়া প্রচেষ্টার উত্তর ভারত সবসময়ই দিয়ে এসেছে। ভারতকে কলুষিত করার মরিয়া চেষ্টা চালানো ছাড়া পাকিস্তানের আর কোনও উদ্দেশ্য নেই। এদিন পাক অধিকৃত কাশ্মীর ছেড়ে দেওয়ার দাবি তোলে ভারত। অমরনাথ বলেন, পাকিস্তান জম্মু -কাশ্মীর এবং লাদাখ সম্পর্কিত ভারতের বিরুদ্ধে অসংখ্য অস্পষ্ট অভিযোগ করেছে। এগুলি ভারতের অভ্যন্তরীণ বিষয়গুলির সাথে সম্পর্কিত, তাই এগুলির উত্তর দেওয়ার প্রয়োজন বোধ করে না নয়াদিল্লি। 

Pakistan talks about peace while its PM glorifies terrorists like Osama Bin Laden as martyrs : India at UN bpsb

এদিকে, দিন কয়েক আগেই পাওয়া রিপোর্ট জানাচ্ছে, ফের সখ্যতা বাড়ছে পাকিস্তান ও চিনের। বড়দাদা চিনের হাত ধরে আবার প্রকাশ্যে ভারত বিরোধিতার পথে নামতে তৈরি হচ্ছে পাকিস্তান। জানা গিয়েছে চিনের থেকে অত্যাধুনিক যুদ্ধসরঞ্জাম কিনতে চলেছে পাকিস্তান। পাকিস্তান সেনার হাতে খুব তাড়াতাড়ি ওই অস্ত্র পৌঁছে যাবে বলে জানা গিয়েছে। চিন থেকে ট্যাঙ্ক, বন্দুক, যুদ্ধের নানা সরঞ্জাম, প্রযুক্তিগত সাহায্য পাচ্ছে পাকিস্তান। 

পাকিস্তান NORINCO বা চায়না নর্থ ইন্ডাস্ট্রিজ গ্রুপ কর্পোরেশন লিমিটেডের থেকে দুশো পঞ্চাশটি ১৫৫ এমএম ৫২ ক্যালিবার ট্রাক-মাউন্টেড বন্দুক কিনতে চাইছে। সেমি নকড ডাউন কন্ডিশনের বন্দুক, রাডার, প্রযুক্তির সমন্বয় ও সফ্টওয়্যার-নির্ধারিত রেডিও পাবে পাকিস্তান। এই চুক্তি প্রায় শেষ পর্যায়ে। আলোচনা ইতিমধ্যেই দুই দেশের মধ্যে হয়ে গিয়েছে। 

Pakistan talks about peace while its PM glorifies terrorists like Osama Bin Laden as martyrs : India at UN bpsb

জানা গিয়েছে, চুক্তি স্বাক্ষরের পর, প্রথম ৫৪টি বন্দুক দুই বছরে পাঠানো হবে। ৫৪টি বন্দুকের দ্বিতীয় দফা তিন বছর পরে আসবে। তৃতীয় দফায় মিলবে ৭০টি বন্দুক। এটি এক বছর পরে আসবে। বাকি ৭২টি বন্দুক আসবে পাঁচ বছর পরে। বন্দুকের সঙ্গে আসবে 'স্মার্ট' গোলাবারুদ। দুই বছর পর, NORINCO ৬০০ রাউন্ড গুলি সরবরাহ করবে। এবং ছয় মাস পরে, আরও এক হাজার রাউন্ড।

এদিকে, তৈরি হচ্ছে ভারতও। চিন ও পাকিস্তানের মোকাবিলায় রণক্ষেত্রে ভারতীয় সেনাদের শক্তি বাড়াতে বড় পদক্ষেপ করেছে প্রতিরক্ষা মন্ত্রক। ভারতীয় সেনা বাহিনীর জন্য ৭ হাজার ৫২৩ কোটি টাকা খরচ করে ১১৮টি মেইন ব্যাটল ট্যাঙ্ক অর্জুন (Arjun) কেনার চুক্তিতে সিলমোহর দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry) অর্জুন এমকে ১এ ভারতীয় প্রতিষ্ঠানগুলির ওপরেই আস্থা রেখেছে। চেন্নাইয়ের আভাদি কারখানয় তৈরি হবে ভারতীয় সেনাবাহিনীর অর্জুন। 

Follow Us:
Download App:
  • android
  • ios