লা নিনা-র জেরে এই বছর উত্তর গোলার্ধে জাঁকিয়ে শীত পড়েছে। বিশ্বের বিভিন্ন দেশই বরফের চাদরে ঢাকা পড়েছে। তাই বলে শূন্যে জমে যাবে নুডলস এবং ডিম! বছরের শেষে এরকমই একটি ছবি অনলাইনে ভাইরাল হয়েছে। কিন্তু, কোথায় এত ঠান্ডা পড়েছে? কোথায় আবার, রাশিয়ার সাইবেরিয়ায়।

ছবিটি টুইটারে পোস্ট করেছেন ওলেগ নামে এক ইউসার। তিনি সাইবেরিয়ার নোভোসিবির্স্ক শহরের বাসিন্দা। ওলেগ জানিয়েছেন, ছবিটি সোমবার তোলা হয়েছে। সেইসময় তাঁর শহরের তাপমাত্রা ছিল হিমাঙ্কের ৪৫ ডিগ্রি নিচে। ওলেগ আরও জানিয়েছেন, বহির্বিশ্বের মানুষদের পক্ষে সাইবেরিয়ার আবহাওয়ার মতিগতি বোঝা সম্ভব নয়। তিনি জানিয়েছেন সোমবার তাপমাত্রা  -৪৫ ডিগ্রি সেন্টিগ্রেড থাকলেও মঙ্গলবার তা বেড়ে হয়েছে ৪ ডিগ্রি সেন্টিগ্রেড। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী তা আরও বেড়ে ১২ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত উঠবে। তারপর আবার তাপমাত্রা নামতে নামতে পরদিনই আবার হিমাঙ্কের ৩০ ডিগ্রি নিচে নেমে যাবে।

ছবিটি টুইটারে রীতিমতো ঝড় তুলেছে। বহু ব্যবহারকারীই ছবিটি লাইক করেছেন, রিটুইট-ও করা হয়েছে বহুবার। কেউ বলেছেন, ২৩ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা হলেই তাঁদের দেশে লোকে সোয়েটার গায়ে দিয়ে কাঁপতে শুরু করে। আবার একজন জানিয়েছেন, ১৭ ডিগ্রি তাপমাত্রা হলেই তাঁরা চান করা ছেড়ে দেন। কাজেই ডিম, নুডলস জমে যাচ্ছে, এমন তাপমাত্রার কথা তাঁরা কল্পনাও করতে পারছেন না। অনেকে আবার ওলেগের কাছে ঠান্ডায় খাবার জমাট বেঁধে যাওয়ার ভিডিও দেখতে চেয়েছেন।