Asianet News BanglaAsianet News Bangla

নজরে আফগানিস্তান-সন্ত্রাসবাদ, ভারতের বার্তা তুলে ধরতে বিদেশ সফর শুরু নরেন্দ্র মোদীর

প্রথম ইউএস সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার সকালে তাঁর যাত্রা শুরু হল।

PM Narendra Modi to leave for US today for QUAD, UNGA meet bpsb
Author
Kolkata, First Published Sep 22, 2021, 8:43 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মার্কিন যুক্তরাষ্ট্রে ক্ষমতার পট পরিবর্তন হওয়ার পর এই প্রথম ইউএস সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। বুধবার সকালে (Wednesday morning) তাঁর যাত্রা শুরু হল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (US President Joe Biden) সঙ্গে প্রথম ব্যক্তিগত বৈঠকে যোগ দিতে রওনা দিলেন মোদী। ২৪শে সেপ্টেম্বর কোয়াড সম্মেলনে (QUAD leaders) যোগ দেবেন তিনি। ২৫ শে সেপ্টেম্বর নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের অধিবেশনেও (United Nations General Assembly Session) বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

PM Narendra Modi to leave for US today for QUAD, UNGA meet bpsb

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল থাকবে, যেখানে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (External Affairs Minister S Jaishankar) এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও (National Security Advisor Ajit Doval) থাকবেন বলে খবর। মঙ্গলবার নয়াদিল্লিতে সংবাদমাধ্যমকে বিদেশসচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, QUAD শীর্ষ সম্মেলনে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দুই দেশের বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা এবং নিরাপত্তায় দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার উপায় নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। ওয়াশিংটনে ব্যক্তিগতভাবে আলোচনা চলবে দুই রাষ্ট্রনেতার মধ্যে। 

নরেন্দ্র মোদীর বক্তব্য শোনার জন্য অপেক্ষা করে বিশ্ব, রাষ্ট্রসঙ্ঘে দাবি ভারতের প্রতিনিধির

তিনি বলেন, প্রধানমন্ত্রী মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনায় আফগানিস্তানের উন্নয়নসহ একাধিক আঞ্চলিক সমস্যাউঠে আসবে। আলোচনায় থাকবে সন্ত্রাসবাদ মোকাবিলার বিষয়টিও। প্রধানমন্ত্রী মোদী মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গেও দেখা করবেন।

PM Narendra Modi to leave for US today for QUAD, UNGA meet bpsb

মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ব্রিটেনের মধ্যে সাম্প্রতিক নিরাপত্তা অংশীদারিত্ব জোট নিয়ে শ্রিংলাকে প্রশ্ন করা হলে তিনি বলেন AUKUS এবং Quad দুটি গ্রুপ এবং তাদের কার্যকারিতাও ভিন্ন। জানা গিয়েছে, মার্কিন নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করার পাশাপাশি প্রধানমন্ত্রী ওয়াশিংটনে কোয়াডের প্রথম ব্যক্তিগত বৈঠকে অংশ নেবেন। 

সাধারণ রোগে পরিণত হবে করোনা, সেভাবে প্রভাব ফেলবে না তৃতীয় তরঙ্গ, আশা জাগাচ্ছে রিপোর্ট

বুধবার থেকে শুরু হওয়া তিন দিনের মার্কিন সফরে থাকা প্রধানমন্ত্রী আমেরিকান কর্পোরেট সেক্টরের শীর্ষ নেতাদের সঙ্গেও দেখা করবেন বলে আশা করা হচ্ছে। কোভিড -১৯ প্রোটোকল মেনেই সব সাক্ষাত হবে বলে বিদেশমন্ত্রক জানিয়েছে। 

কোয়াড সম্মেলনের ফাঁকে বিশেষ বৈঠক, কমলা হ্যারিসের সঙ্গে কথা বলবেন নরেন্দ্র মোদী

এদিকে, মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। দুই নেতাই আফগানিস্থানের পরিস্থিতি নিয়ে কথা বলেছেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে। একই সঙ্গে দুই রাষ্ট্রপ্রধান সন্ত্রাস, মাদকদ্রব্য, অবৈধ অস্ত্র ও মানুষ পাচারের বিষয়গুলি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। পাশাপাশি মানবাধিকার, নারী, সংখ্যালঘুদের অধিকার নিশ্চিত করার বিষয় নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios