শিরোনাম থেকে অনেকের বাইসাইকেল থিফ ছবির কথা মনে পড়ে যেতেই পারে। কিন্তু বাস্তবে ঘটেছে এমন এক ঘটনা যা পড়ে হাসবেন না রাগবেন, তা বুঝতে বুঝতেই অনেকটা সময় চলে যাবে। হ্যাঁ, এমনটাই ঘটেছে জাপানে। সাইকেল নয়, যেখানে চোর চুরি করেছে একের পর সাইকেলের সিট।

জাপানের ৬১ বছর বয়সী সেই চোরের নাম আকিও হাতোরি। ১৫৯টি সাইকেলের সিট চুরির অভিযোগ পেয়ে তাকে হাতেনাতে গ্রেফতার করে পুলিশ। কিন্তু প্রশ্ন উঠতেই পারে, টোকিওর ওটা ওয়ার্ড এলাকার বাসিন্দা হাতোরি হঠাৎ আস্ত সাইকেল ছেড়ে সাইকেলের সিট কেন চুরি করার নেশায় মাতলেন। এর পিছনে রয়েছে আরও ঘটনা। 

আরও পড়ুন- জাপান জুড়ে মৃত্যু মিছিল, আবে-কে সাহায্যের হাত বাড়ালেন মোদী, পাঠালেন যুদ্ধ জাহাজ

পুলিশি জিজ্ঞাসাবাদে জানা যায়,  ২০১৮ সালে কোনও এক ব্যক্তি হাতোরির সাইকেলের সিট চুরি করে নিয়েছিল। এই ঘটনায় একপ্রকার হতাশ হয়ে পড়েছিলেন এই বৃদ্ধ। তবে পুলিশের কাছে অভিযোগও দায়ের না করে এর প্রতিশোধ নিজেই নেবে বলে ঠিক করেছিল হাতোরি। আর তখন থেকেই সে হয়ে উঠল সাইকেল সিট চোর! 

জিজ্ঞাসাবাদের সময় আকিও আরও জানায়, তাকে তার নতুন সাইকেলের নতুন সিট কিনতে হয়েছিল। আর তাই সে প্রতিশোধ নেবে বলে মনে মনে একপ্রকার ঠিকই করে নিয়েছিল। সাইকেলের সিট চুরি গেলে কতটা দুঃখ হতে পারে তাই সে অন্যদেরকে বোঝাতে গিয়ে রাতারাতি নিজেই হয়ে ওঠে সাইকেল সিট চোর। আকিওর এই অভিনব প্রতিশোধের খবরই ঘুরছে সংবাদ মাধ্যম থেকে সোশ্যাল মিডিয়ায়।