খুব অল্প সময়ের মধ্যে বিশ্বের সামনে গুরুত্বপূর্ণ স্থান হয়ে উঠেছে কোয়াড, জাপানে সম্মেলনে বললেন মোদী

| May 24 2022, 09:14 AM IST

খুব অল্প সময়ের মধ্যে বিশ্বের সামনে গুরুত্বপূর্ণ স্থান হয়ে উঠেছে কোয়াড, জাপানে সম্মেলনে বললেন মোদী
খুব অল্প সময়ের মধ্যে বিশ্বের সামনে গুরুত্বপূর্ণ স্থান হয়ে উঠেছে কোয়াড, জাপানে সম্মেলনে বললেন মোদী
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

কোয়াড সম্মেলনে আজ বক্তব্য রাখেন নরেন্দ্র মোদী। প্রথম দফায় প্রায় আড়াই মিনিটের এই বক্তব্যে তিনি কোয়াডের গুরুত্বের উপরেই জোর দিয়েছেন। তবে কৌশলে এড়িয়ে যান রাশিয়া প্রসঙ্গ। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কৌশলগত অবস্থানে কোয়াডের ভূমিকাতেই তিনি জোর দেন। 
 

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এক অতি গুরুত্বপূর্ণ একটা রাষ্ট্রজোটে পরিণত হয়েছে কোয়াড। বিশ্বর সামনে কূটনৈতিক স্তরে এর প্রয়োজনীয়তা এবং গুরুত্ব দুটোই সমানভাবে স্থাপন করতে পেরেছে। আর এটা হয়েছে অতি অল্প সময়ের মধ্যে। কোয়াড সম্মেলনে প্রারম্ভিক ভাষণে এমনই কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে তিনি জানান, কোয়াড আসলে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের গণতান্ত্রিক রাষ্ট্রগুলির সামনে একটা উদাহরণ খাড়া করেছে। যার জন্য এই রাষ্ট্রজোট একটা ফলদায়ক ভূমিকাও সকলের গোচরে এসেছে।     কোয়াড সদস্য দেশগুলির একে অপরের প্রতি বিশ্বাস এবং সহযোগিতা গণতন্ত্রের ধ্বজাধারী রাষ্ট্রগুলির মধ্যে একটা নতুন উদ্যোম এবং নতুন উদ্যমকে অনুপ্রাণিত করছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর বক্তব্যে আরও বলেন যে, কোয়াড  সদস্য দেশগুলি নিজেদের মধ্যে যেভাবে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করেছে তাতে একটা সহমতপূর্ণ ভাবের আদান-প্রদান এবং একটা মুক্তি মানসিকতা ও দৃষ্টিভঙ্গির দিশা তৈরি হয়েছে। যা কোয়াড-এর বেড়ে ওঠায় সাহায্য করছে বলেই মনে করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর ফলে একটা নির্দিষ্ট লক্ষে চোখ রেখে এগিয়ে যাওয়াটাও সহজ হচ্ছে বলে জানান তিনি। 

Subscribe to get breaking news alerts

পাশাপাশি কোভিড ১৯ অতিমারির মোকাবিলায় যেভাবে কোয়াড সদস্য দেশগুলি একে অপরের সঙ্গে সহযোগিতা করেছে তার এদিন প্রশংসা করেন প্রধানমন্ত্রী মোদী। বিশেষ করে কোভিড ১৯ টিকাকরণ নিয়ে সদস্য দেশগুলির ভূমিকা খুবই সহায়ক উঠেছিল বলেও জানান তিনি। এর সঙ্গে সঙ্গে তিনি উল্লেখ করেন আবহাওয়া পরিবর্তনের মোকাবিলা থেকে শুরু করে একে অপরের দেশে সামগ্রী আদান-প্রদানের একটা সহজ পদ্ধতি অনুসরণ করা, বিপর্যয় মোকাবিলা এবং আর্থিক সাহায্যের পারস্পরিক নির্ভরতায় কোয়াড সদস্যরা খুব ভালো কাজ করছে। আশা করা যায় এই ধরনের সহযোগিতা এবং একে অপরের প্রতি সচেতনার সাহায্য বৃদ্ধি কোয়াডকে আরও সমৃদ্ধ করবে বলেই তিনি মনে করছেন বলে বক্তব্যে উল্লেখ করেন। 

অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ-এর প্রশংসাও করেন মোদী। তিনি বলেন, যেভাবে অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে তিনি কোয়াড সম্মেলনে যোগ দিয়েছেন তা সত্যি সত্যি প্রশংসার দাবি রাখে। এর জন্য অ্যালবানিজকে অভিনন্দনও জানান মোদী। সেই সঙ্গে বলেন অ্যালবানিজ-এর এই সক্রিয়তা প্রমাণ করে যে অস্ট্রেলিয়া কোয়াড-এর ভবিষ্যত সম্পর্কে কতটা আন্তরিক এবং দায়বদ্ধ। 

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা-র আমন্ত্রণে কোয়াড সম্মেলনে যোগ দিতে ২ দিনের সফরে টোকিও গিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। এটা কোয়াডের তৃতীয় সম্মেলন। ভারতের প্রধানমন্ত্রী ছাড়াও এই কোয়াড সম্মেলনে যোগ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ। মূলত ৪টি দেশকে নিয়ে কোয়াড তৈরি হয়েছে। এরা জাপান, ভারত, আমেরিকা এবং অস্ট্রেলিয়া। এই জোটকে আন্তর্জাতিক কূটনীতিক মহল এশিয়ান ন্যাটো তকমাও দিয়েছে। 

আরও পড়ুন- স্মার্ট সিটিজ থেকে একাধিক প্রকল্পে জাপানি বিনিয়োগের মাত্রা বাড়তে পারে, ইঙ্গিত প্রধানমন্ত্রীর 

আরও পড়ুন- গৌতম বুদ্ধের আশীর্বাদ রয়েছে ভারতের ওপর, জাপানে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  

আরও পড়ুন- জাপানি শিশুর মুখে হিন্দি, বাংলায় লেখা স্বাগতম কার্ড - টোকিও বিমানবন্দরে অভিনব অভ্যর্থনা মোদীকে"

Read more Articles on