মার্কিন মহাকাশ সংস্থার নাসার উপগ্রহে চিত্রে এবার ধরা পড়ল অস্ট্রেলিয়ার বিধ্বংসী দাবানলের ছবি। গতবছর নভেম্বর মাস থেকে জ্বলছে নিউ সাউথ ওয়েলস এবং ভিক্টোরিয়ার বনাঞ্চল। ক্রমেই তা ভয়াবহ আকার ধারণ করছে। 

বনভূম ও ঘর-বাড়ি সহ সবই গ্রাস করে নিচ্ছে এই আগুন। সিডনির কাছেও চলে এসেছে আগুনের লেলিহান শিখা। ধোঁয়ায় শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ। বর্ষবরণের রাতেই দাবানলের কারণে ঘরছাড়া হয়েছেন হাজার হাজার অস্ট্রেলিয়বাসী। উপকূলীয় এলাকায় উদ্বাস্তুদের মতই দিন কাটাচ্ছেন তাঁরা।

আরও পড়ুন : দিল্লিতে সন্ত্রাসবাদী হামলায় হাত ছিল সোলেমানির, চাঞ্চল্যকর দাবি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের

এই নিয়ে তৃতীয়বার নিউ সাউথ ওয়েলস রাজ্যে জরুরী অবস্থা ঘোষণা করতে হল প্রশাসনকে। গত ছয় সপ্তাহ ধরে অস্ট্রেলিয়ার দাবানলকে কাছ থেকে দেখেছেন সিজনির ফটোজার্নালিস্ট ম্যাট অ্যাবোট। নতুন বছরের শুরুতেই দাবালনের এই ভয়াবহতা আগে দেখা যায়নি বলে জানাচ্ছেন তিনি। 

আরও পড়ুন : নিজের কন্যাকে শ্লীলতাহানি, চিকিৎসক বাবার দিকে অভিযোগের তির খোদ ডাক্তার স্ত্রীর

নাসার উপগ্রহেও ধরা পড়েছে অস্ট্রেলিয়ার দাবানলের ভয়ঙ্কর ছবি। এই দাবানল পৃথিবীর জলবায়ুর পরিবর্তন ডেকে আনছে বলে আশঙ্কা করছেন পরিবেশবিদরা। পৃথিবীতে বাড়ছে কার্বন মনোক্সাইডের পরিমাণ। 

 

 

নাসার ২৬টি উপগ্রহ প্রায় ৯০০টি ছবি পাঠিয়েছে। গতবছর ভয়াবহ খরার কবলে পড়েছিল অস্ট্রেলিয়া। তারপর এই দাবানল। ইতিমধ্যে নিউ সাউথ ওয়েলসের ১০ হাজার স্করায় মাইল এলাকা জ্বলছে বলে নাসার উপগ্রহচিত্রে ধরা পড়েছে। স্যাটেলাইট চিত্রে দেখা যাচ্ছে সেই ধোঁয়া ছড়াচ্ছে নিউজিল্যান্ডের দিকেও।