গোটা বিশ্ব এখন করোনার ত্রাসে কাঁপছে। আমেরিকা, ইউরোপ থেকে এশিয়া, সবখানের পরিস্থিতিটাই একইরকম। এর মধ্যেই শুরু হচ্ছে মুসলিমদের পবিত্র মাস রমজান। কিন্তু করোনা আক্রান্ত বিশ্বে এবার গণ উপাসনা না করার সিদ্ধান্ত নিচ্ছে অধিকাংশ দেশই। ফলে হবে না ইফতার ও দানের জাকাত অনুষ্ঠানও।

রমজান মাস আত্ম পরিশুদ্ধি ও সামাজিকতার মাস৷ ইসলাম ধর্মে বিশ্বাসীরা পবিত্রতম এই মাসে সকাল থেকে সন্ধ্যা রোজা রাখেন এবং তারপর পরিবার বা সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে একত্রে ইফতার করেন৷ মাসের শেষে রয়েছে ঈদুল ফিতরের উৎসবও৷ কিন্তু এই বছর নভেল করোনাভাইরাসের দ্রুত সংক্রমণে লাখ লাখ মানুষ মধ্যপ্রাচ্যে লকডাউনে আটকা পড়েছেন৷ সৌদি আরব থেকে লেবানন, এমনকি লিবিয়া, ইরাক ও ইয়েমেনের মতো যুদ্ধবিধ্বস্ত দেশেও পড়েছে করোনার প্রভাব৷ পুরো অঞ্চল জুড়ে মসজিদ বন্ধ রয়েছে৷ এমনকি  নামাজও বাসায় থেকে পড়তে বলা হচ্ছে৷

জলের থেকেও সস্তা এবার তেল, আমেরিকায় জ্বালানির দাম নেমে গেল শূন্য ডলারেরও নিচে

দেশে লকডাউনের ভবিষ্যৎ কোন দিকে, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে বৈঠকে মন্ত্রিগোষ্ঠী

বাণিজ্য রাজধানী মুম্বইয়ের পর এবার দক্ষিণের চেন্নাই, ফের করোনার শিকার সাংবাদিকরা

করোনাভাইরাসের কোমাবিলায় এবার পবিত্র রমদান মাসেও সোদি আরবের মক্কার মসজিদুল হারাম ও মনিদানর মসজিদে নববীতে সর্বসাধারণের জন্য নামাজ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। সেই সঙ্গে বন্ধ থাকবে ইফতারও। 

করোনা পরিস্থিতি সামলাতে বর্তমানে মক্কা ও মদিনা দুই শহরেই ২৪ ঘণ্টার কারফিউ চলছে। গত ২ মার্চ সৌদিতে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। তারপর থেকে এখনও পর্যন্ত দেশটিতে মোট ১০ হাজার ৪৮৪ জন ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১০৩ জনের।

করোনাভাইরাস ছড়িয়ে পরার প্রেক্ষিতে সৌদি আরব গত ২৭শে ফেব্রুয়ারি থেকে বিদেশিদের ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে। পাশাপাশি টুরিস্ট ভিসা দেওয়া বন্ধ রেখেছে দেশটি। এই অবস্থায় গত  ১৭ মার্চ মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদ ছাড়া সৌদি আরবের বাকি সব মসজিদে জামাতে নামাজ স্থগিত করার নির্দেশ জারি করেছিল দেশটির কর্তৃপক্ষ। পরে এই দুটি মসজিদেও  নামাজ  বন্ধ করা হয়।

গত ২৩ মার্চ সৌদি আরব জুড়ে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত ২১ দিনের কারফিউ জারি করে স্বরাষ্ট্র মন্ত্রক। পরে কারফিউয়ের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ান হয়। ২ এপ্রিল থেকে পবিত্র নগরী মক্কা ও মদিনাতে  ২৪ ঘন্টার কারফিউ জারি করেছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রক।