দিনকয়েক আগেই বিশ্বস্বাস্থ্য় সংস্থা হু যাকে বলেছে অতিমারি বা প্য়ানডেমিক, তা এবার মহামারীর দিকে এগিয়ে  চলেছে।  সর্বশেষ খবর অনুযায়ী, শুধু স্পেনেই গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১৫০০জন। আর ইতালিতে এখনও অবধি মৃতের সংখ্য়া দাঁড়িয়েছে ১২০০তে।

বিশ্বস্বাস্থ্য় সংস্থা ইতিমধ্য়েই জানিয়ে দিয়েছে, করোনার এপিসেন্টার পাল্টে এবার তা ইউরোপকে ঘিরে আবর্তিত হচ্ছে। আর ইউরোপের করোনাবিধ্বস্ত দেশের তালিকায় প্রথমেই রয়েছে ইতালি। এবং তারপরেই স্পেন।  গত ২৪ ঘণ্টায় স্পেনে নতুন করে ১৫০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এঁদের শরীরে কোবিড-১৯ ভাইরাস পাওয়া গিয়েছে। এই ১৫০০জনকে ধরে স্পেনে মোট আক্রান্তের সংখ্য়া দাঁড়িয়েছে ৫,৭০০তে। এদিকে ইউরোপে সবচেয়ে বেশি আক্রান্ত যে দেশ, সেই ইতালিতে করোনায় এখনও পর্যন্ত মৃতের সংখ্য়া দাড়িয়েছে ১২০০তে। হু জানাচ্ছে,  গত কয়েকদিনে ইউরোপে যত সংখ্য়ক মানুষ করোনায় আক্রান্ত হয়েছে, তা চিনকেও ছাড়িয়ে গিয়েছে।

এমতাবস্থায়, খুব স্বাভাবিকভাবেই জনজীবন বিপর্যস্ত হয়েছে স্পেনে। সেখানে লাফিয়ে যেন লাফিয়ে বেড়ে চলেছে করোনায় আক্রান্তের সংখ্য়া। এদিকে ইউরোপে করোনায় সবচেয়ে খারাপ অবস্থা ইতালির। সেখানে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্য়া ১৭০০০ ছাড়িয়েছে। পর্যটনের ওপর কড়া হাতে রাশ টানছে ইতালির সরকার। তবুও কিছুতেই বাগে আনা যাচ্ছে না এই সংক্রমণকে। স্পেনে এখনও অবধি মৃতের সংখ্য়া ১৩৬। ইতালির পরেই রয়েছে স্পেন। আর গোটা বিশ্বে এই এখনও পর্যন্ত করোনায় মৃতের সংখ্য়া ৫০০০ ছাড়িয়েছে। চিন থেকে যেভাবে ইউরোপে ছড়িয়ে পড়ছে করোনা, তাতে করে সেখানকার সমস্ত  ফুটবল ম্য়াচ স্থগিত রাখা হয়েছে।