Asianet News BanglaAsianet News Bangla

মাথায় আঘাত, মহিলা বিক্ষোভকারীর মেরে মুখ ফাটিয়ে দিল তালিবান - বের হচ্ছে দাঁত-নখ, দেখুন ভিডিও

শুক্রবারের পর শনিবারও অধিকারের দাবিতে কাবুলে বিক্ষোভ দেখালো আফগান মহিলারা। এবার তাদের সংযত করতে বলপ্রয়োগ করল তালিবান। 
 

Taliban attacks Afghan woman activist during Kabul protest, watch video ALB
Author
Kolkata, First Published Sep 4, 2021, 9:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আর নিজেদের সংযত রাখতে পারছে না তালিবান। মহিলা হয়ে রাস্তায় নেমে তাদের অধিকার বুঝে নিতে চাইছে! এ কতদিন সহ্য হয়? শনিবার, দাঁত-নখ বেরিয়ে এল তাদের। সোশয়াল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওতে এক মহিলা কর্মীর মাথায় দিয়ে রক্ত ​​ঝরতে দেখা গেল। তার মুখেও আঘাতের চিহ্ন রয়েছে। অভিযোগ, তালিবান শাসনে রাজনৈতিক অধিকার চেয়ে কাবুলে বিক্ষোভ দেখানোর সময়, তালিবানরা তাঁকে মেরে ওই অবস্থা করেছে। 

জানা গিয়েছে ওই মহিলা অধিকার কর্মীর নাম নার্গিস সাদ্দাত। টোলো নিউজের প্রতিবেদন অনুযায়ী, এদিনও কাবুলে বহু আফগান মহিলা রাস্তায় নেমে এসে বিক্ষোভ দেখাচ্ছিলেন। নিজেদের অধিকারের দাবি জানাচ্ছিলেন। মহিলা কর্মী এবং বিক্ষোভকারীরা আফগান প্রেসিডেন্টের প্রাসাদের ফটকের সামনে বিক্ষোভ প্রদদর্শন করতে চেয়েছিলেন। কিন্তু, তালিবান যোদ্ধা বা আফগানিস্তানের ইসলামিক আমিরশাহি (এই নামেই দেশকে ডাকছে তালিবানরা)-র সদস্যরা তাঁদের সেই অনুমতি দেয়নি। মিছিলকারীদের জোর করে এগোতে গেলে তাদের উপর চড়াও হয় তালিবান যোদ্ধারা। সেইসময়ই নার্গিসকে বেধড়ক মারধর করে তারা, এমনটাই অভিযোগ করেছেন ওই মহিলা কর্মী।  

স্থানীয় আফগান সাংবাদিক এবং অন্যান্য প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তালিবানরা প্রথমে ওই মহিলা বিক্ষোভকারীদের ভয় দেখাতে বেশ কয়েক রাউন্ড গুলি চালায়। কিন্তু, তাতে থামেননি ওই অকুতোভয় মহিলারা। সেই কৌশল ব্যর্থ হওয়ায় মহিলা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের গোলা ছোঁড়া হয়। সাংবাদিকদের সেই ঘটনার ছবি বা ভিডিও তুলতে বাধা দেওয়া হয়েছে। বন্দুক উঁচিয়ে ওই এলাকা থেকে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। 

আরও পড়ুন - অকুতোভয় আফগান মহিলাদের রুখতে ব্যর্থ তালিবানি বন্ধুকও - খোদ রাজধানীতেই বিক্ষোভ, দেখুন

আরও পড়ুন - পঞ্জশির কাদের দখলে, প্রবল ধোঁয়াশা - তালিবানদের সঙ্গেই লড়ছে আল-কায়েদা, পাকিস্তানও

আরও পড়ুন - সারাদিন পর্নোগ্রাফি দেখছে তালিবান, তৈরি হচ্ছে 'তালিকা' - কী চলছে কট্টরপন্থীদের মাথায়, দেখুন

তালিবানরা একদিকে নতুন সরকার গঠনের প্রক্রিয়া চালাচ্ছে, অন্যদিকে আফগান মহিলারা কিন্তু, একের পর এক রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়ে চলেছেন। শনিবারের বিক্ষোভ ছিল আফগানিস্তানে তালিবানি শাসন পুনর্প্রতিষ্ঠার পর মহিলাদের চতুর্থ প্রতিবাদ। গত ১৭ অগাস্ট প্রথম গুটিকয়েক মহিলাকে হাতে লেখা পোস্টার নিয়ে সশস্ত্র তালিবান যোদ্ধাদের সামনে দাঁড়িয়ে প্রতিবাদ জানাতে দেখা গিয়েছিল। আর তারপর গত বৃহস্পতিবার থেকে লাগাতার তিনটি মহিলা বিক্ষোভ দেখল তালিবানি আফগানিস্তান। বৃহস্পকিবার পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে বিক্ষোভ সংঘটিত হয়েছিল। তারপর শুক্রবার এবং এদিন, শনিবার - পরপর দুদিন তালিবানি সরকারে, মহিলাদের সিদ্ধান্ত ভূমিকা চেয়ে রাস্তায় নামলেন আফগান মহিলারা।

Taliban attacks Afghan woman activist during Kabul protest, watch video ALB

Taliban attacks Afghan woman activist during Kabul protest, watch video ALB

Follow Us:
Download App:
  • android
  • ios