Asianet News BanglaAsianet News Bangla

কাবুলের দরজায় কড়া নাড়ছে তালিবানরা, বিনা যুদ্ধে জালালাবাদে পতন আফগানিস্তান সরকারের

বিনা যুদ্ধেই জালালাবাদের দখল নিল অপ্রতিরদ্ধ তালিবানরা। আফগানিস্তানের রাজধানী কাবুল দখল এখন সময়ের অপেক্ষা। 
 

Taliban Occupied Jalalabad, closer to complete capture Afghanistan  bsm
Author
Kolkata, First Published Aug 15, 2021, 1:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আফগানিস্তানের রাজধানী কাবুলের দরজায় কার্যত কড়া নাড়ছে তালিবানরা। ইতিমধ্যেই আফগানিস্থানের আরও একটি গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখল করে নিয়েছে তানিবাররা। কাবুলকে কার্যত ঘিরে রেখেছে তালিবানরা। প্রায় বিচ্ছিন্ন অবস্থা রাজধানী কাবুলের। মাজার-ই-শরীফ তালিবান বিরোধী ঘাঁটি হিসেবে বরাবর পরিচিত  ছিল। সেই মাজার -ই শরীফ দখলের মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই তালিবানরা জালালাবাদ দখল করে নেয়। বর্তমানে প্রায় অধিকাংশ আফগানিস্তানই তালিবাদনদের দখলে চলে গেছে। 

Taliban Occupied Jalalabad, closer to complete capture Afghanistan  bsm

বিদেশি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে স্থানীয় বাসিন্দা আহমেদ আলি জানিয়েছেন রবিবার সকালে ঘুম ভেঙেই তাঁরা তালিবারদের সাদা পতাকা দেখতে পেয়েছেন। বলা যেতে পারে তালিবানদের উল্লাসেই ঘুম ভেঙেছে জালালাবাদের বাসিন্দাদের। কার্যত বিনা যুদ্ধেই তালিবানরা পূর্বের এই গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়েছে। যার ফলে বর্তমানে কাবুল ছাড়া প্রায় গোটা আফগানিস্তানই তালিবানদের দখলে চলে গেছে। প্রেসিডেন্ট আশরাফ ঘানির নিয়ন্ত্রণ প্রায় নেই বললেই চলেছ। 

গজনির পর কান্দাহারে পা তালিবানদের, আফগানিস্তানে ক্রমশই জমি হারাচ্ছেন আশরাফ ঘানি

ভয়ঙ্কর ভূমিকম্পে বিধ্বস্ত হাইতিতে মৃত ৩০৪, বাতাসে মিশছে সব হারানোর কান্না আর করুণ আর্তি

রাষ্ট্রপতি আশরাফ ঘানি আর রাজধানী কাবুলকে প্রায় সবদিকদিয়েই ঘিরে ফেলেছে তালিবানরা। এই অবস্থায় কিছু না বললেও তালিবান মূল বক্তব্য হল হয় যুদ্ধ কর না হবে আত্মসমর্পণ কর।  তবে কাবুলের দখল রাখতে গেলেই ঘানি সরকারকে একটি রক্তক্ষয়ী যুদ্ধের মুখোমুখি হতে হবে। কিন্তু সেই শক্তি সরকারের রয়েছে কিনা তাই নিয়েই উঠেছে প্রশ্ন।

ইমরানের আফগানিস্তান নিয়ে মন্তব্য, প্রাক্তন ক্রিকেট ক্যাপ্টেন কি এবার তালিবানদের মুখপাত্র

তবে বিনা যুদ্ধে মাজার-ই-শরীফ আর জালালাবাদে আশরাফ ঘানির সরকার যেভাবে আত্মসমর্পণ করেছে তা আফগানিস্তানের পক্ষে একটি বড় আঘাত। জালালাবাদ দখলের পর কাবুল দখল করতে তালিবানদের একঘণ্টারও কম সময় লাগবে বলেও মনে করছে বিশেষজ্ঞরা।  পাহাড় ঘেরা ১ হাজার বর্গ কিলোমিটারের শহর কাবুল। শহরে ঢোকার প্রধান চারটি রাস্তা রয়েছে- দক্ষিণ -পশ্চিমে ময়দান শাহর, দক্ষিণে পুল - ই - আলম, পূর্বে সুরোবি আর উত্তরে বাগ্রাম। স্থানীয় প্রদেশিক কর্তা জানিয়েছেন কোনও রকম প্রতিরোধ ছাড়াই শনিবার পুল-ই-আলম দখল করে নিয়েছিল তাবিবানরা। ময়দান শাহর দখলের খুব কাছাকাছি রয়েছে তারা। জালালাবদ থেকে কাবুল ঢোকার প্রধান শহর সুরোবিও তাদের দখলে। কাবুলের মূল শহর থেকে মাত্রা ৬৪ কিলোমিটার দূরে বাগ্রাম এয়ারবেশ। গত ২০ বছর ধরে আফগানিস্তানে তালিবানদের সঙ্গে যুদ্ধ তালিয়ে য়াওয়ার জন্য এই বিমানঘাঁটি ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান ঘাঁটি। মাত্র একমাস আগে এই ঘাঁটির দখল ছেড়ে দেয় মার্কিন সেনা। তারমধ্যেই ছবিটা পুরোপুরি পরিবর্তন হয়ে  যাচ্ছে। বর্তমানে কাবুল দখল তালিবানদের কাছে শুধু সময়ের অপেক্ষা। 

Taliban Occupied Jalalabad, closer to complete capture Afghanistan  bsm

Follow Us:
Download App:
  • android
  • ios