Asianet News BanglaAsianet News Bangla

ভয়ঙ্কর ভূমিকম্পে বিধ্বস্ত হাইতিতে মৃত ৩০৪, বাতাসে মিশছে সব হারানোর কান্না আর করুণ আর্তি

৭.২ মাত্রার ভূমিকম্পে দুলে উঠেছিল হাইতি। মৃত্যু হয়েছে ৩০৪ জনের। আহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। 

Haiti earthquake more than 300 people dead after 7 2 magnitude earthquake bsm
Author
Kolkata, First Published Aug 15, 2021, 12:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভয়ঙ্কর ভূমিকম্পে কেঁপে উঠল হাইতি। স্থানীয় প্রশাসন জানিয়েছে ৩০৪ জনের মৃত্যু হয়েছে প্রাকৃতিক তাণ্ডবে। শনিবার  দক্ষিণ-পশ্চিম হাইতি কেঁপে উঠেছিল।  রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.২। হাইতিক নাগরিক সুরক্ষার দফতর জানিছে বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকাজ শুরু করেছে।  ৩০০-এর বেশি মানুষের মৃত্যু হয়েছে বলেও অনুমান করছে সরকার। এখনও পর্যন্ত ১৪০০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। স্থায়ীন হাসপাতালগুলিতে জরুরি ভিত্তিতে তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। 

Haiti earthquake more than 300 people dead after 7 2 magnitude earthquake bsm

কয়েক সেকেন্ডের এই ভূমিকম্পে প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে লে কায় শহরের বিস্তীর্ণ এলাকা। প্রায় দুটি হোটেল পুরোপুরি ভেঙে গেছে। তছনছ হয়ে গেছে একাধিক বাড়ি। ফাটল ধরেছে রাস্তাতেও। ভেঙে পড়েছে গির্জা। পুরনো বাড়ি ধুলোয়ে মিশে গিয়েছে। যার ক্ষত চিহ্ন ২৪ ঘণ্টা পরেও বর্তমান রয়েছে। এখন স্বজন হারাদের খুঁজে বেড়াচ্ছে মানুষ। আহতরা চিৎকার করছেন রাস্তায়। সব হারিয়ে কান্নায় ভেঙে পড়েছেন হাইতিবাসী। ২০১০ সালে ৭ মাত্রার ভূমিকম্পে এই দেশে কয়েক লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। সেই ক্ষতি কাটিয়ে ওঠার আগেই নতুন করে আবারও বিপর্যের মুখে পড়েছে হাইতি। 

Twitterএর সঙ্গে মোদী সরকারকে একহাত নিলেন রাহুল, বললেন রাজনীতির সংজ্ঞা নির্ধারণ করছে টুইটার

হাইতি সরকার জানিয়েছে, ভূমিকম্পের সময় প্রবলভাবে দুলে ওঠে দেশের দক্ষিণ-পশ্চিম এলাকা। বাড়িগুলি দুলে ওঠে। আতঙ্কে স্থানীয়রা বাইরে বেরিয়ে আসেন। ভূমিকম্পের ফলে বিস্তীর্ণ এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ধ্বংসস্তূপ সরিয়ে  আহন আর নিহতদের বের করে আনার চেষ্টা করছে পেশাদার উদ্ধারকারী দল। 

গজনির পর কান্দাহারে পা তালিবানদের, আফগানিস্তানে ক্রমশই জমি হারাচ্ছেন আশরাফ ঘানি

মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে হাইতির দক্ষিণ তিবুরন উপদ্বীপে সেন্ট লই ডু সুদের ১২ কিলোমিটার উত্তর পূর্বে শনিবার সকালে ভূমিকম্প পরিলক্ষিত হয়। এই এলাকই ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। আফটার শকও অনুভূত হয়।  ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যালসেন্টার ওই অঞ্চলে ৭.৬ মাত্রার ভূমিকম্পের রেকর্ড করেছে। একই সঙ্গে সুনামিক সতর্কতাও জারি করেছিল। বলা হয়েছিল হাইতি উপকূলে ১০ ফুট পর্যন্ত জলস্তর বাড়তে পারে। যদিও এখনও পর্যন্ত তেমন কোনও প্রাকৃতিক বিপর্যয় দেখা যায়নি।  অন্যদিকে কিউবার সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৪। হাইতির ভূমিকম্পের জেরে প্রতিবেশী বেশ কয়েকটি ক্যারিবিয়ান রাষ্ট্রেও কম্পন অনুভূত হয়। 

COVID 19-র টার্গেট হবে শিশুরা, করোনাভাইরাস নিয়ে ভবিষ্যৎ বানী বিজ্ঞানীদের

গতমাসেই হাইতির প্রেসিডেন্ট বোভেনেল মোইসকে বাড়িতে ঢুকে গুলি করে হত্যা করেছিল একদল দুষ্কৃতী। তারপর এই প্রকৃতিক দুর্যোগ। পুরো দেশটি বর্তমানে বিপর্যস্ত। যদিও বর্তমান রাষ্ট্রপতি মারি সাইমন সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেছেন, এটি ভয়ঙ্কর ভূমিকম্প। আহত আর নিহতদের পরিবারকে সবরকম সাহায্য করা হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হাইতিকে সবরকম সহযোগিতা করার নির্দেশ দিয়েছেন। 

Haiti earthquake more than 300 people dead after 7 2 magnitude earthquake bsm

Follow Us:
Download App:
  • android
  • ios