কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়া নিয়ে ইতিমধ্যেই বিতর্ক ছড়িয়েছে। কাশ্মীরি বিচ্ছিন্নতা বাদীরা বরাবরই এই ধারার বিরোধীতা করছেন। ৩৭০ ধারার জন্য বরাবরই কাশ্মীর একটা বিশেষ মর্যাদা পেত। এবার সেই ধারা রদ হওয়ায় কাশ্মীর অন্যান্য রাজ্য গুলির ভারতেরই একটি অঙ্গরাজ্যে পরিণত হয়েছে। স্বাধীনতার পর থেকেই কাশ্মীরের এই সমস্যা শুধু ভারতের নয় আন্তর্জাতিক একটি সমস্যা হয়ে উঠেছে। এবার সেই ৩৭০ ধারা নিয়েই মুখ খুললেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত রবিবার 'হাউডি মোদি' অনুষ্ঠানে এসে ট্রাম্প জানান ৩৭০ ধারা বাতিলকে তিনি পুরোপুরি ভাবেই সমর্থন করেন। তিনি এও জানিয়েছেন সবারই অধিকার আছে তাদের দেশকে রক্ষা করার। নিজের দেশকে রক্ষা করতে এই পদক্ষেপ একদম সঠিক পদক্ষেপ। জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দিতেই এই পদক্ষেপ। 

ট্রাম্প তাঁর কথাতেই বুঝিয়ে দিয়েছেন ভারত এবং আমেরিকার নাগরিকদের ওপর বারবার যে ইসলামিক সন্ত্রাসের অক্রমণ হচ্ছে সেটাকেই প্রতিরোধ করার জন্য বদ্ধ পরিকর তাঁরা। ট্রাম্পের এই কথাতে এনআরজি স্টেডিয়ামে উপস্থিত সমস্ত প্রবাসি ভারতীয়রা দাঁড়িয়ে তাঁকে বিশেষ সম্মান জানান। আমেরিকার রাষ্ট্রপতিও তাঁর একটি ভাষণে বলেছিলেন "সম্প্রদায়গুলিকে সুরক্ষিত রাখতে আমাদের অবশ্যই সীমান্ত রক্ষা করতে হবে।" এবার ট্রাম্পেরও কথার মধ্যে দিয়ে উঠেএল দেশ রক্ষার কথা। ট্রাম্পের সেইসব বক্তব্যের বাইরে তাঁর কথার মধ্যে দিয়ে উঠে আসে ভারত ও আমেরিকা যুক্তরাষ্ট্রের এক নিবিড় সম্পর্কের ছবিও।