Asianet News BanglaAsianet News Bangla

সিরিয়ায় মার্কিন ড্রোন হামলা, খতম IS জঙ্গি সংগঠনের এক মাথা

জঙ্গি সংগঠন আইএস-এর এক শীর্ষস্থানীয় নেতাকে খতম করেছে মার্কিন সেনা। তেমনই দাবি করেছে পেন্টাগন। সিরিয়ায় ড্রোন হামলার মাধ্যমেই আইএসএর মাথাকে নিকেশ করা হয়েছে।

us kills isis leader in Syria by air strike bsm
Author
Kolkata, First Published Jul 12, 2022, 11:14 PM IST

জঙ্গি সংগঠন আইএস-এর এক শীর্ষস্থানীয় নেতাকে খতম করেছে মার্কিন সেনা। তেমনই দাবি করেছে পেন্টাগন। সিরিয়ায় ড্রোন হামলার মাধ্যমেই আইএসএর মাথাকে নিকেশ করা হয়েছে। নিহতের নাম মাহের আস আগাল। শীর্ষস্থানীয় পাঁচ সিরিয়ান আইএস নেতাদের মধ্যে একজন ছিল বলেও দাবি মার্কিন সেনার। এই হামলায় আইএসএর এক শীর্ষস্থানীয় কর্তাও গুরুতর আহত হয়েছে বলেও দাবি করা হয়েছে। তবে সেই জঙ্গির নাম এখনও ঘোষণা করেনি মার্কিন সেনা। 

মার্কিন কেন্দ্রীয় কমান্ড একটি প্রেস বিজ্ঞপ্তিতে  সাফল্যের কথা তুলে ধরেছে। পাশাপাশি জানান হয়েছে যে নেতার নাম ঘোষণা করা হয়নি সেই নেতা আল-আগালের কাছের মানুষ হিসেবেই পরিচিত ছিল। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "গোষ্ঠীর মধ্যে একজন সিনিয়র নেতা হওয়ার পাশাপাশি, আল-আগাল ইরাক এবং সিরিয়ার বাইরে আইএসআইএস নেটওয়ার্কগুলির বিকাশের জন্য আক্রমণাত্মকভাবে দায়বদ্ধ ছিল। তুর্কি সীমান্তের কাছে উত্তর-পশ্চিম সিরিয়ার জিন্দারিস শহরের কাছেই ড্রোন হামলা চালান হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে যে কোনো বেসামরিক হতাহতের ঘটনা ঘটেনি। 

সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএস তার ক্ষমতার উচ্চতায় সিরিয়া থেকে ইরাক পর্যন্ত বিস্তৃত ৪০ হাজার বর্গমাইলেরও বেশি এলাকা নিয়ন্ত্রণ করেছে এবং ৮ মিলিয়নেরও বেশি মানুষকে শাসন করেছে।

ওয়াশিংটন-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস অনুসারে, আইএসআইএস-এর আঞ্চলিক রাষ্ট্র — যাকে খিলাফত বলা হয় — ২০১৯ সালে ভেঙে পড়েছিল, এর নেতারা গেরিলা কৌশলের দিকে মনোনিবেশ করেছে এবং "দক্ষভাবে নিজেদেরকে সাংগঠনিকভাবে পুনর্গঠন করতে" সক্ষম হয়েছে৷

ইউএস সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র কর্নেল জো বুকিনো বলেছেন, "আইএসআইএস এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অংশীদারদের জন্য হুমকির প্রতিনিধিত্ব করে চলেছে৷ সেন্টকম এই অঞ্চলে যথেষ্ট এবং টেকসই উপস্থিতি বজায় রেখেছে এবং আঞ্চলিক নিরাপত্তার বিরুদ্ধে হুমকি মোকাবেলা চালিয়ে যাবে৷ "

Follow Us:
Download App:
  • android
  • ios