Asianet News BanglaAsianet News Bangla

পুতিনের কথায় সীমান্ত সংঘাত মেটানোর ইঙ্গিত, মোদীর হস্তক্ষেপেই কি শেষ হতে চলেছে রাশিয়া ইউক্রেন যুদ্ধ?

 রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী মোদী বলেন, "আজকের যুগ যুদ্ধের নয় এবং আমি আপনার সঙ্গে ফোনেও এই নিয়ে কথা বলেছি। আজ আমরা কীভাবে শান্তির পথে এগিয়ে যেতে পারি তা নিয়ে কথা বলার সুযোগ পাব। ভারত-রাশিয়া বহু দশক ধরে একে অপরের সঙ্গে রয়েছে।"

Vladimir Putin hinted to end the war with Ukraine, assured PM Modi bpsb
Author
First Published Sep 16, 2022, 8:17 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের মধ্যে সাইডলাইন বৈঠকে উঠে এল একাধিক গুরুত্বপূর্ণ বিষয়। সাংহাই কোঅপারেশন অর্গানাইজেন বা এসসিও সামিটের সাইডলাইন বৈঠকে দুই রাষ্ট্রনেতা আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি এবং বাণিজ্য ও সংযোগ বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেছেন। মোদী ও পুতিনের বৈঠকে ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গও উঠে আসে। রুশ প্রেসিডেন্ট পুতিন প্রধানমন্ত্রী মোদীকে বলেছেন যে তিনি ভারতের উদ্বেগ সম্পর্কে সচেতন। তিনি বলেছেন, ইউক্রেনের সংঘাত শিগগিরই শেষ করতে চান তিনি।

উজবেকিস্তানের ঐতিহাসিক শহর সমরকন্দে একটি দ্বিপাক্ষিক বৈঠকের সময় পুতিন প্রধানমন্ত্রী মোদীকে বলেন, "আমি ইউক্রেনের সংঘাতের বিষয়ে আপনার অবস্থান এবং আপনার উদ্বেগ সম্পর্কেও অবগত। সেখানে কি ঘটছে সে সম্পর্কে আপনাকে অবহিত করা হবে।" রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রধানমন্ত্রী মোদীকে আরও বলেছেন যে তিনি ইউক্রেনের সংঘাত দ্রুত শেষ করতে চান, তবে ইউক্রেনই যুদ্ধ করতে চায়। রুশ প্রেসিডেন্ট বলেছেন যে তিনি ইউক্রেনের সংঘাত দ্রুত শেষ করতে চান এবং বুঝতে পারেন যে যুদ্ধ নিয়ে ভারতের উদ্বেগ রয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব শেষ করার সর্বোচ্চ চেষ্টা করবেন বলে জানান তিনি।

মোদীর উদ্যোগ

পুতিনের সাথে সাক্ষাতের সময়, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, "আমরা ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে এবং বিভিন্ন বিষয়ে ফোনেও কথা বলেছি। আমাদের খাদ্য, জ্বালানি নিরাপত্তা এবং সারের সমস্যা সমাধানের উপায় খুঁজে বের করা উচিত। ইউক্রেন থেকে আমাদের শিক্ষার্থীদের সরিয়ে নিতে সাহায্য করার জন্য রাশিয়া ও ইউক্রেনকে ধন্যবাদ জানাতে চাই।" রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী মোদী বলেন, "আজকের যুগ যুদ্ধের নয় এবং আমি আপনার সঙ্গে ফোনেও এই নিয়ে কথা বলেছি। আজ আমরা কীভাবে শান্তির পথে এগিয়ে যেতে পারি তা নিয়ে কথা বলার সুযোগ পাব। ভারত-রাশিয়া বহু দশক ধরে একে অপরের সঙ্গে রয়েছে।"

SCO সম্মেলন: তিন দেশের প্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী, কথা হবে বাণিজ্য নিয়েও

উল্লেখ্য যে উজবেকিস্তান SCO 2022-এর বর্তমান হোস্ট এবং ভারত SCO-এর পরবর্তী হোস্ট হবে। আলোচনা চলাকালীন, পুতিন পরের বছর এসসিওর সভাপতিত্ব গ্রহণের জন্য ভারতকে অভিনন্দন জানান। রাশিয়ার রাষ্ট্রপতি ছাড়াও, চিনা রাষ্ট্রপতি শি জিনপিংও ২০২৩ সালে SCO-এর প্রধানদের বর্ধিত সার্কেলের বৈঠকে ভারতকে SCO-এর সভাপতিত্বের জন্য অভিনন্দন জানিয়েছিলেন। 

ইয়ারফোন পরতে গিয়ে হাসির খোরাক পাক প্রধানমন্ত্রী, সাহায্যের জন্য লোক ডাকলেন তিনি

এদিন সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সভায় ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সব সদস্য দেশকে এগিয়ে যাওয়ার জন্য একে অপরকে পথ দেওয়ার আবেদন করেন। ভ্লাদিমির পুতিন এবং শি জিনপিংয়ের সাথে সাক্ষাতের পর, তিনি বলেন যে আমরা কীভাবে বাণিজ্য এবং সংযোগ বাড়াতে পারি সে সম্পর্কে আমাদের বিস্তারিত কথা বলা উচিত। 

Follow Us:
Download App:
  • android
  • ios