ভোলবদল! আফগান মেয়েদের হাই স্কুল গ্রাজুয়েশন পরীক্ষায় বসার ছাড়পত্র দিলো তালিবান সরকার

| Dec 06 2022, 11:22 PM IST

second Taliban government in Afghan

সংক্ষিপ্ত

গত বছর আফগানিস্তান দখলের পর কার্যত মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করে দিয়েছিলো আফগান সরকার। কিন্তু সেই নিষিদ্ধ পরোয়ানায় দেখা গেলো শিথিলতা। মেয়েদের পরীক্ষায় বসার সুযোগ করে দিলো তালিবানরা।

যে তালিবান সরকার একসময় শিক্ষার অধিকার কেড়ে নিয়েছিল মেয়েদের থেকে সেই সরকার এবার ছাড়পত্র দিলো মেয়েদের হাইস্কুলের গ্র্যাজুয়েশন পরীক্ষায় বসার। গত বছর আফগানিস্তান দখলের পর কার্যত মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করে দিয়েছিলো আফগান সরকার। কিন্তু সেই নিষিদ্ধ পরোয়ানায় দেখা গেলো শিথিলতা। মেয়েদের পরীক্ষায় বসার সুযোগ করে দিলো তালিবানরা। আফগানিস্তানের ৩৪ টি প্রদেশের মধ্যে ৩১ টিতেই এই নির্দেশিকা কার্যকরী করা হবে বলে সূত্রের খবর।

কাবুল শিক্ষা দফতরের প্রধান এশানুল্লাহ কিতাব জানিয়েছেন, বুধবার থেকে নেওয়া হবে পরীক্ষা। কাবুল শিক্ষা দফতরের নির্দেশিকা অনুসারে ,সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত হবে এই পরীক্ষা। আফগানিস্তানের শিক্ষামন্ত্রী হবিবুল্লাহ আঘা ইতিমধ্যেই লিখিত সম্মতি দিয়েছেন এই প্রস্তাবে।

Subscribe to get breaking news alerts

কিন্তু প্রশ্ন উঠেছিল ৩৪ টি প্রদেশের মধ্যে ৩১ টিতেই পরীক্ষা হবে, বাকি ৩ টিতে হবে না কেন ? সূত্রের খবর অপর তিনটি প্রদেশ যেমন কান্দাহার, হেলমন্দ, আর নিমরোজ অঞ্চলের স্কুলগুলিতে নিয়মবিধি আলাদা হওয়ার কারণে সেখানে হয় স্কুল পরীক্ষা একটু দেরিতে শুরু হবে। তাই আপাতত পরীক্ষার তালিকা থেকে তাদের আলাদাই রাখা হয়েছে।

আসলে আফগানিস্তানে ক্ষমতা দখলের পর থেকেই মিডল স্কুল ও হাই স্কুলে মেয়েদের যাওয়া কার্যত নিষিদ্ধ করে তালিবানরা । মহিলাদেরও কাজে বের হওয়ার ক্ষেত্রে জারি করা হয় নিষেধাজ্ঞা। এমনকী জনসমক্ষে বের হলে মাথা থেকে পা পর্যন্ত ঢেকে রাখার নির্দেশ জারি করা হয় তালিবান সরকারের পক্ষ থেকে । পার্ক, জিম, মেলাতে যাওয়ার ক্ষেত্রেও মেয়েদের জন্য জারি হয় কড়া নিষেধাজ্ঞা ।