একটি সাইকেলে ১০ সওয়ারি, ১ জন চালক আর তাঁর ঘাড়েপিঠে ৯ জন যাত্রী দেখে হতবাক নেট পাড়া

| Nov 19 2022, 12:10 AM IST

Viral Video

সংক্ষিপ্ত

অধিকাংশ শিশুর পরনে কোনও ইউনিফর্ম নেই, পায়ে নেই উপযুক্ত জুতো। কেউ কেউ তো সাধারণ চপ্পল পরেই চলেছে শিক্ষালয়ের পথে। Viral video of an African man Carrying 9 children to school on a bicycle

একজন চালকের ঘাড়ে পিঠে চলেছে ৯ আরোহী, প্রত্যেকেই নাবালক। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ল কচি বাচ্চাদের স্কুলে যাওয়ার সময়কালীন ছবি। জঙ্গুলে রাস্তা দিয়ে ঝুঁকির পারাপার দেখে হতবাক নেট দুনিয়া।

জাতিসংঘের গণনা অনুযায়ী, চলতি বছরের ১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা প্রায় ৮ মিলিয়ন ছুঁয়ে ফেলেছে বলে মনে করা হচ্ছে। জনসংখ্যার অভূতপূর্ব বৃদ্ধি চিকিৎসা বিজ্ঞানের উন্নতি, মানবদেহের পুষ্টি এবং উচ্চ মাত্রার উর্বরতার সাথে সম্পর্কিত। আগামী দিনেও জনসংখ্যা বৃদ্ধির এই ধারা অব্যাহত থাকলে সমগ্র মানবজাতি খুব শীঘ্রই অতিরিক্ত জনসংখ্যাজনিত সমস্যার কবলে পড়তে হবে বলে মত বিশেষজ্ঞদের।

Subscribe to get breaking news alerts

কর্মসংস্থানের অভাব থেকে শুরু করে ঘন ঘন সমস্যা, পরিবহণ সুবিধায় ঘাটতি এবং প্রাকৃতিক দুর্যোগ, সমস্ত মোকাবিলার আগে অতিরিক্ত জনসংখ্যা সমস্যার সমাধান করা দরকার। এই সমস্যার উদাহরণ স্বরূপ তুলে ধরা যায় ইন্টারনেটে ছড়িয়ে পড়া এই ভাইরাল ভিডিওটি, যেখানে একজন ব্যক্তির সাইকেলে ৯ জন বাচ্চা। দেখা যাচ্ছে, যে দেশে পুষ্টি নেই, খাদ্য নেই, উপযুক্ত পরিধান নেই, প্রয়োজনীয় নিরাপত্তা নেই, যৎসামান্য পরিবহণ ব্যবস্থা অবদি সচল নয়, সেইরকম একটি দেশে একজন মাত্র ব্যক্তির ঘাড়েপিঠে প্রায় ঝুলন্ত অবস্থায় একটি মাত্র সাইকেলে সওয়ারি ৯ জন শিশু, অর্থাৎ, দেশের ভবিষ্যত। বোঝা যাচ্ছে, একজন ব্যক্তি পিছু যে দেশে ৯ জন করে শিশু জন্মাচ্ছে, সেই দেশে শিশুদের স্কুলে যাওয়ার জন্য প্রয়োজনীয় বস্ত্র তো দূরের কথা, স্কুলে পৌঁছোবার জন্য উপযুক্ত যানবাহনও নেই।

বিশেষ সংবাদ সংস্থা সূত্রে খবর, ঘটনাটি ঘটেছে আফ্রিকার দক্ষিণ পূর্ব প্রান্তে অবস্থিত মালাউই দেশে। ভিডিওটি ছড়িয়ে পড়তেই এই সাইকেল চালকের অনুসন্ধান চালিয়ে তাঁকে গ্রেফতার করেছে স্থানীয় পুলিশ।  

ভাইরাল হওয়া ভিডিওতে যে ব্যক্তিকে সাইকেল চালাতে দেখা গেছে, তিনি একজন স্থানীয় বাসিন্দা। দেখে বোঝা যাচ্ছে, সাইকেলটি প্রায় ভঙ্গুর, ৯টি খুদে শিশু তাঁর গলা জড়িয়ে বা অন্য শিশুদের সম্পূর্ণ শরীর দিয়ে আঁকড়ে ধরে কোনওমতে সেই ভঙ্গুর দু’চাকার যানের সঙ্গে নিজেকে টিকিয়ে রেখেছে। ভিডিওটি দেখে আন্দাজ করা যায় যে এরা প্রত্যেকে স্কুলেই যাচ্ছে, কারণ, সাইকেলের একেবারে সামনে ডাঁই করে রাখা রয়েছে অনেকগুলি ছোট ছোট ব্যাগ। কিন্তু, অধিকাংশ শিশুর পরনে কোনও ইউনিফর্ম নেই, পায়ে নেই উপযুক্ত জুতো। কেউ কেউ তো সাধারণ চপ্পল পরেই চলেছে শিক্ষালয়ের পথে। দৃশ্যটি সারা পৃথিবীর চোখের সামনে একটি হৃদয়বিদারক ছবি উপস্থাপন করে। দেখলে এমন মনে হয় যেন, দৈনন্দিন এই অস্বস্তিকর যাত্রায় প্রিয় জীবনটাকে টেনে নিয়ে যাওয়ার জন্য নিজেকে দু’চাকার সাথে কোনওভাবে ঝুলিয়ে নিয়ে চলেছে আগামী পৃথিবীর কাণ্ডারিরা। 

 



আরও পড়ুন-
পার্থ-ঘনিষ্ঠ প্রসন্ন রায়ের বাড়িতে ছিল দিলীপ ঘোষের দলিল, এবার সেই দলিলে পাওয়া গেল আরও জোরালো তথ্য
মানিক-পুত্র সৌভিকের ব্যাঙ্কে কীভাবে এল কোটি কোটি টাকা? জেরা করার আগেই ‘নিখোঁজ’ বিধায়কের স্ত্রী ও ছেলে
অটোয় ওঠার পর থেকেই গায়ে হাত দিতে থাকেন চালক, বাঁচার জন্য অন্য গাড়ির সামনেই ঝাঁপ নাবালিকার