একটা সময় ম্যাচের পর ম্যাচ তিনি চেন্নাই সুপার কিংস-এর ইনিংসের বিস্ফোরক সূচনা দিয়েছেন প্রাক্তন অজি ক্রিকেটার ম্যাথু হেডেন। রবিবার আইপিএল-২০১৯ এ ফাইনালে আরও একবার ট্রফি জেতার সুযোগ এসেছে চেন্নাই সুপার কিংসের সামনে। এই অবস্থায়, বর্তমানে ধারাভাষ্যকারের বক্সে ঢুকে পড়লেও, উত্তেজনা গোপন করতে পারলেন না তিনি। প্রাক্তন দলের অধিনায়ককে নিয়ে আবেগে ভাসলেন প্রাক্তন এই বিস্ফোরক ওপেনার।

এক ক্রিকেটিয় যুগ, প্রায় জাতির নেতা - ধোনির প্রশংসা করতে গিয়ে প্রায় সব বিশেষণই ব্যবহার করে ফেললেন তিনি। হেডেনের মতে ধোনি হলেন পাড়া ক্রিকেটের অধিনায়কের মতো। যিনি অধিনায়ক হয়েও একার হাতে সব করে থাকেন। চেন্নাই সুপার কিংস দলে খেলার সময অধিনায়ক ধোনিকে কাছ থেকে দেখেছেননি।

হেডেন জানিয়েছেন, ধোনি নেটে দলের লেগ স্পিনারদের ব্য়াটিং অনুসীলনের সময় বল করে থাকেন। ক্যাচ অনুশীলন করেন। আবার পাশাপাশি দলের কে কেমন খেলছে, কার কোথায় সমস্যা সেইসব নিয়েও সবার সঙ্গে আলোচনা করেন।

হেডেনের মতে প্রত্যেকেই যেমন নিজের ব্যক্তিগত ব্যস্ত জীবনের সঙ্গে পরিবার ও পরিজনদের দেখভাল করে থাকে, ধোনিও দলে ঠিক তেমন ভূমিকাই পালন করেন। আর তাই অধিনায়ক ধোনির মধ্যে সাধারণ মানুষ নিজেদের খুঁজে পান।

আর দলে এরকম একজন নেতা থাকলে দলের সদস্যদের মধ্যে এমনিতেই একটা শান্তির পরিবেশ তৈরি হয়। তাই ধোনি চেন্নাই সুপার কিংস-এর 'থালা' হলেও হেডেনের মতে অনেকটা কোনও জাতির নেতার মতোই বৃহত্তর প্রভাব রয়েছে ধোনির।

চলতি আইপিএল মরসুমে দলকে নেতৃত্ব দিয়ে ফাইনালে তোলার পাশাপাশি দলের হয়ে সর্বোচ্চ রানও করেছেন ধোনিই (৪১৪)। সেই সঙ্গে তাঁর ব্যাটিং গড় ১০৩.৫, যা এইবারের আইপিএল-এর সর্বোচ্চ। শেষ লড়াইয়ে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে দলকে জেতাতে পারেন কিনা 'থালা' সেদিকেই চোখ এখন সবার।