স্বাধীনতা দিবসের সকালেই বড় ঘোষণা করল আইপিএল ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স। ২০১২-১৩ সালের পর আরও একবার নাইট শিবিরে যোগ দিতে চলেছেন পুরনো নাইট ব্রেন্ডন ম্যাকালাম। তবে এবার আর বিধ্বংসী ব্য়াটংসম্যান নয়, প্রাক্তন কিউই অধিনায়ককে দেখা যাবে কোচের ভূমিকায়। এর আগে দীর্ঘদিনের কোচ জ্যাক কালিসের বিদায়ের কথা জানিয়েছিল কেকেআর।  

২০০৮ সালে শুরু হয়েছিল আইপিএল। আর প্রথম ম্যাচ থেকেই টুর্নামেন্ট জমিয়ে দিয়েছিলেন ম্য়াকালাম। ১৫৮ রানের ধুন্ধুমার ইনিংস খেলে প্রায় একার হাতেই আরসিবির বিরুদ্ধে কেকেআর-কে জিতিয়ে দিয়েছিলেন তিনি। তারপর পরের মরসুমে দলের অধিনায়কত্বের দায়িত্বও পড়েছিল তাঁর কাঁধে। ২০১০ সালের পর ফ্র্যাঞ্চাইজি ছেড়েছিলেন তিনি। তবে ২০১২-১৩ মহরসুমে ফের নাইট শিবিরে ফিরে এসেছিলেন। সেইবারই প্রথম আইপিএল জিতেছিল কেকেআর।

আরও পড়ুন - ছিন্ন হল ৯ বছরের সম্পর্ক! বিদায় কাটিচও, কেকেআর-এর খোল-নলচে বদলের ইঙ্গিত

৭ বছর পর ফের পুরনো ফ্র্যাঞ্চাইজিতে কোচ হয়ে ফিরছেন এই নিউজিল্যান্ড ব্য়াটসম্যান। তিনি জানিয়েছেন, এই দা.য়িত্ব নেওযাটা তাঁর কাছে অত্যন্ত সম্মানের। নাইট রাইডার্স ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের আইকনিক দল, তারা এই বেসরকারি লিগের ক্রিকেটে একটা আলাদা মান তৈরি করেছে। নাইট শিবিরের স্কোয়াডও অত্যন্ত ভাল বলে মন্তব্য করেছেন নতুন নাইট কোচ। তাঁরা সাপোর্ট স্টাফরা মিলে দলের সাফল্যকে আরও এঘিয়ে নিয়ে যাবেন বলে তাঁর বিশ্বাস।

কেকেআর -এর সিইও ভেঙ্কি মাইসোর জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই ম্য়াকালাম নাইট পরিবারের অবিচ্ছেদ্য অঙ্গ। প্রসঙ্গত, কেকেআর-এ অনেকদিন না খেললেও ম্যাকালাম, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে শাহরুখ খানের দল ত্রিনবাগো নাইট রাইডার্স দলে ২০১৬ থেকে ১৮ পর্যন্ত খেলেছেন। ভেঙ্কি মাইসোর আরও জানান, ম্য়াকালামের স্বাভাবিক দক্ষতার সঙ্গে তাঁর নেতৃত্বে গুণ, সততা, ইতিবাচক ও আগ্রাসী মনোভাব দলের সেরা খেলাটা বের করে আনতে পারবে বলে তাঁদের বিশ্বাস।