সবে শেষ হল আইপিএল ১৩। দিল্লিকে হারিয়ে পঞ্চমবারের জন্য ট্রফি ঘরে তুলেছে মুম্বই ইন্ডিয়ান্স। করোনা আবহে সাফল্যের সঙ্গে আইপিএল আয়োজন করায় বিসিসিআই তথা সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ ক্রিকেট বিশ্ব। আইপিএল ১৩-র রেশ কাটতে না কাটতেই আইপিএল ১৪ নিয়ে ভাবনা-চিন্তা শুরু করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। আগামি আইপিএল কীভাবে সংগঠিত হবে ও কটি দল খেলবে, আইপিএল নিলাম এই সবকিছু নিয়ে প্রাথমিক ভাবনা শুরু করে দিয়েছেন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। 

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যম সহ বিসিসিআই সূত্রে খবর, আগামি বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বাড়তে পারে দলের সংখ্যা। ৮টির বদলে ৯টি দল নিয়ে হতে পারে প্রতিযোগিতা। সে ক্ষেত্রে গুজরাট থেকে একটি দল অংশ নেবেন ভারতের কোটিপতি লিগে। বোর্ড সূত্রে খবর, আহমেদাবাদ থেকে একটি নতুন কর্পোরেট দল নেওয়া হতে পারে আইপিএলে। সদ্য উদঘাটন করা সর্দার প্যাটেল স্টেডিয়ামকে হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করবে তাঁরা। কারণ ভারতের মাটিতেই গোটা টুর্নামেন্ট আয়োজন করার পরিকল্পনা রয়েছে বোর্ডের। ফলে সত্যিই যদি দলের সংখ্যা বাড়ে সেক্ষেত্রে প্রতিযোগিতার রোমাঞ্চ আরও বাড়বে বলেই মনে করছেন সকলে।

দল বাড়ানোর ভাবনা-চিন্তা থাকায় আগামি বছর আইপিএলের আগে মেগা নিলামও হতে পারে বলে খবর বিসিসিআই সূত্রে। প্রথমে করোনার কারণে নিলাম স্থগিত রাখার সিদ্ধান্ত নিলেও,বর্তমানে নিলাম আয়োজন করার ইচ্ছা প্রকাশ করেছে বিসিসিআই। মেগা নিলামে একটি দল পুরনো তিনজন খেলোয়াড়কে নিজেদের দলে ধরে রাখতে পারে। এছাড়া ‘‌রাইট টু ম্যাচ’‌ কার্ড ব্যবহার করে যত দামই উঠুক, সেই দাম দিয়ে আরও দু’‌জন খেলোয়াড়কে কিনতে পারে। ফলে আইপিএল ১৪ নিয়ে পুরোপুরি গুছিয়ে নামতে চলেছেন বিসিসিআই ও বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় তা এক কথায় স্পষ্ট।