কাল এমন ঘটনার সাক্ষী হলো ক্রিকেটপ্রেমীরা, যা ক্রিকেটের ইতিহাসে আগে কোনওদিনও ঘটেনি। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব বনাম মুম্বই ইন্ডিয়ান্সের ম্যাচে সুপার ওভারেও ম্যাচের মীমাংসা হলো না। ফলে এরপর আয়োজিত হল আরও একটি সুপার ওভার। সেই সুপার ওভারে অবশেষে জিতলো পাঞ্জাব। সেই সুপার ওভারের নায়ক ক্রিস গেইল এবং মায়াঙ্ক আগারওয়াল। কিংস ইলেভেন পাঞ্জাব পেল রুদ্ধশ্বাস ও ঐতিহাসিক জয়।

রোববার রাতে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুম্বই প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৭৬ রান সংগ্রহ করে। জবাবে পাঞ্জাবও ৬ উইকেটে করে ১৭৬ রান। দলের বাকি ব্যাটসম্যানরা সফল হলেও ব্যর্থতার ধারা অব্যাহত গ্লেন ম্যাক্সওয়েলের। মূলত তার ব্যর্থতার জন্যই ম্যাচে টিকে ছিল মুম্বই। তাতে ম্যাচ গড়ায় সুপার ওভারে।

সুপার ওভারে পাঞ্জাব প্রথমে ব্যাট করতে নেমে ৫ রান করে। অসাধারণ বোলিং করেন যশপ্রীত বুমরা। এরপর মোহাম্মদ শামির একের পর এক নিখুঁত ইয়র্কারে মুম্বইও আটকে যায় ৫ রানে। তাতে প্রথমবারের মতো সুপার ওভারও হয় টাই। আবারও ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানে মুম্বাই প্রথমে ব্যাট করে ১১ রান সংগ্রহ করে। জবাবে ক্রিস গেইল ও মায়াঙ্ক আগারওয়াল আগ্রাসী ব্যাটিং করে ৪ বলেই করে ফেলেন ১৫ রান।

দ্বিতীয় সুপার ওভারে চেস করতে নেমে ট্রেন্ট বোল্টকে প্রথম বলেই ছক্কা হাঁকান গেইল। পরের বলে ১ রান নেন। মায়াঙ্ক এরপর তৃতীয় ও চতুর্থ বলে দুটি বাউন্ডারি হাঁকিয়ে ঐতিহাসিক এক জয় উপহার দেন। এই জয়ে ৯ ম্যাচের ৩টিতে জিতে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে অবস্থান করছে পাঞ্জাব। অন্যদিকে ৯ ম্যাচের ৬টিতে জিতে ১২ পয়েন্ট নিয়ে মুম্বাই রয়েছে দ্বিতীয় স্থানে।