ঠাসা ক্রীড়াসূচিতে নিজেকে বিধ্বস্ত মনে হলে আই.পি.এল-এ মাঠে নামার প্রয়োজন নেই, এমনটাই জানালেন প্রাক্তন বিশ্বকাপজয়ী কিংবদন্তি ভারতীয় অধিনায়ক কপিল দেব নিখাঞ্জ।তার মতে এখনকার দিনের ক্রিকেটারদের সারা বছর জুড়ে অনেক ম্যাচ খেলতে হয়। তাতে কোনো কোনো সময় নিজেকে ক্লান্ত মনে হওয়াটা খুবই স্বাভাবিক। সেই রকম মনে হলে বেশি চিন্তা না করে আই.পি.এল-র সময় টুকু বিশ্রাম নিলে তরতাজা এবং চাঙ্গা থাকা যাবে বলে মনে করছেন প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার। 

বর্তমানে ভারতীয় দল নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ খেলতে ব্যস্ত। এর আগে নিউজিল্যান্ডেই পাঁচ ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ এবং তিন ম্যাচের একটি ওয়ান-ডে সিরিজ খেলেছিল তারা। নিউজিল্যান্ডে উড়ে যাওয়ার আগেই ঠাসা ক্রীড়াসূচি নিয়ে মন্তব্য করেছিলেন ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। বলতে গেলে নিউজিল্যান্ডের মাটিতে নামা মাত্রই তাদের মাঠে ম্যাচ খেলতে নামতে হবে বলে জানিয়েছিলেন তিনি। 

আই.পি.এলে খেলোয়াড়রা নিজেদের দেশের প্রতিনিধিত্ব করবেন না খেলোয়াড়রা। তাই দেশের হয়ে খেলার সময় যতটা টান কাজ করে, ততটা আই.পি.এলে প্রয়োজন পরে না। তাই চাইলে কেউ এইবারের আই.পি.এল বর্জন করতে পারেন বলে মনে করছেন কপিল। 

নিজের ১৬ বছরের সুদীর্ঘ কেরিয়ারে সাড়ে তিনশোরও বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন কপিল। তিনি নিজেও এরকম অনেকবার বিধ্বস্ত বোধ করছেন বলে জানিয়েছেন কপিল। সেই সময় তিনি নিজে বিশ্রাম নিয়ে ফের চাঙ্গা হয়ে মাঠে ফিরতেন। যদিও এখন ভারতীয় দলের কাউকে দেখে বিধ্বস্ত মনে হচ্ছে কিনা সেই নিয়ে মুখ খুলতে চাননি কপিল দেব।