আজ আইপিএলের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হতে চলেছে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস। দুবাই ইন্টারন্যাশানাল স্টেডিয়ামে হতে চলেছে এই মেগা ফাইট। প্রতিযোগিতায় পরপর দুটি ম্যাচে জিতে সকলকে চমকে দিয়েছে স্টিভ স্মিথের দল। ডার্ক হর্স হিসেবে উঠে এসে অনেকেই এখন রাজস্থানকে চ্যাম্পয়নশিপের দাবিদাব মনে করছে। অপরদিকে প্রথম ম্যাচ হারলেও, হায়দরাবাদের বিরুদ্ধে জয়ে ফিরেছে কেকেআর। ফলে রাজস্থানের বিরুদ্ধে আত্মমবিশ্বাসের সঙ্গেই মাঠে নামতে চলেছে ২ বারের আইপিএল চ্যাম্পিয়নরা। 

এখনও পর্যন্ত যে সম্ভাব্য একাদশ জানা যাচ্ছে তাতে অপরবর্তিত থাকতে চলেছে দুই দল। রাজস্থান দলে ওপেনিংয়ে থাকছে জস বাটলার ও অধিনায়ক স্টিভ স্মিথ। তারপর থাকছে সঞ্জু স্যামসন, রাহুল তেওয়াটিয়া, রবিন উথাপ্পা। বিশেষ করে সঞ্জু স্যামসন, স্টিভ স্মিথ ও রাহুল তেওয়াটিয়ার বিধ্বংসী ভরসা দিচ্ছে দলকে। তারপর দলে থাকছে জোফ্রা আর্চার, রিয়ান পরাগ, টম কুরান মতো লোয়ার মিডলল অর্ডার ব্যাটসম্যান। এদের মধ্যে টম কুরান ও জোফ্রা আর্চার ৪ ওভার করে বলও করবেন। তাছাড়া বোলার হিসেবে দলে থাকছেন শ্রেয়স গোপাল, অঙ্কিত রাজপুত, জয়দেব উনাদকাট। 

অপরদিকে, কেকেআরও তাদের উইনিং কম্বিনেশনকে ভাঙতে চাইছে না। দলে ওপেনিংয়ে থাকছে শুভমান গিল ও সুনীল নারিন। তারপর থাকছে নীতিশ রানা, দীনেশ কার্তিক, ইয়ন মর্গ্যান, আন্দ্রে রাসেল। বোলিংয়ে থাকছেন প্যাট কামিন্স, শিবম মাভি, কুদলীপ যাদব, বরুণণ চক্রবর্তী, কমেলশ বাগরকোটি। গত ম্যাচে সানরাইজার্সের বিরুদ্ধে দলের বোলাররা দুরন্ত পারফর্ম করে কেকেআর টিম ম্য়ানেজমেন্টের বিশ্বাস বাড়ালেও, ব্যাটিং লাইনআের ধারাবাহিকতার অভাব নিয়ে চিন্তায় রয়েছে কেকেআর। যদিও এই ম্যাচে রাজস্থানকে হারিয়ে জয় তুলে নিতে মরিয়া দীনেশ কার্তিকের দল।

দুই দলের মুখোমুখি পরিসংখ্যান কিন্তু হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে। কারণ এখনও পর্যন্তল আইপিএলের ইতিহাসে দুই দল ২০ বারল মুখোমুখি হয়েছে। যার মধ্যে ১০ বার জিতেছে কলকাতা নাইট রাইডার্স। পাশাপাশি রাজস্থান রয়্যালসও জিতেছে ১০। ফলে আজ দুবাইতে আরও শ্বাসরুদ্ধকর লড়াই দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট বিশ্ব।