ভারতীয় দলের অধিনায়ক বনাম সহ অধিনায়ক। বিরাট কোহলি বনাম রোহিত শর্মা। আজ আইপিএলের অন্যতম সেরা ম্যাচ দেখার অপেক্ষায় প্রহর গুনছে ক্রিকেটে বিশ্ব। দুবাই ইন্টারন্যাশানাল স্টেডিয়ামে মুখোমুখি হতে চলেছে দুই দল চারবারের আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স ও এখন প্রথম ট্রফির খোঁজে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। দুটি দলই একটি করে ম্য়াচ জিতে এই ম্যাচে মাঠে নামবে। কিন্তু শেষ ম্যাচে বিরাট কোহলির দল শুধু হারের মুখ দেখেছে তা নয়, আরসিবিকে কার্যত চূর্ণ করে দিয়েছে কিংস ইলেভেন পঞ্জাব। অপরদিকে, চেন্নাইয়ের বিরুদ্ধে হারের পর কেকেআরের বিরুদ্ধে ফর্মে ফিরেছে মুম্বই ইন্ডিয়ান্স। জয় পেয়ছে ৪৯ রানে। কিন্তু এই ম্যাচে নামার আগে সাবধান দুই অধিনায়ক। নিজেদের সেরাটা দিয়ে জয় পেতে মরিয়া বিরাট ও রোহিত। 

এখন পর্যন্ত দুই দলের যে সম্ভাব্য একেদাশ জানা যাচ্ছে তাতে আরসিবি দলে দু-একটি পরিবর্তন হওয়র সম্ভাবনা রয়েছে। এপেনিংয়ে অ্যারন ফিঞ্চের সঙ্গে দেবদূত পাড়িকল। মিডল অর্ডারে বিরাট কোহলি, এবি ডিভিলিয়ার্স, জোস ফিলিপে। ব্যাটিং লাইন আপের শেষ দিকে থাকছেন শিবম দুবে, ওয়াশিংটন সুন্দর। যেদুটি  পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে দলে ডেল স্টেইনের জায়গায় ক্রিস মরিস ও উমেশ যাদবের জায়গায় মহম্মদ শিরাজ। এছাড়াও দলে থাকছেন নবদীপ সাইনি ও যুজবেন্দ্র চাহল।  গত ম্য়াচে হারের পর এই ম্য়াচে জয়ে ফিরতে মরিয়া বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যঙ্গালোর।

অপরদিকে, এখনও পর্যন্ত যা খবর উইনিং দল ধরে রাখতে চলেছে মুম্বই ইন্ডিয়ান্স টিম ম্যানেজমেন্ট। ওপেনিং অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে কুইন্টন ডিকক। মিডল অর্ডারে সুর্যকুমার যাদব, সৌরভ তিওয়ারি। লোয়ার মিডিল অর্ডারে হিটিংয়ের দায়িত্বে থাকছে কায়রন পোলার্ড ও হার্দিক পান্ডিয়া। দলের স্পিন অ্যাটাকের দায়িত্ব থাকছে ক্রুণাল পান্ডিয়া ও রাহুল চাহরের কাঁধে। পেস অ্যাটাক সামলাবেন জেমস প্যাটিনসন, জসপ্রীত বুমরা, ট্রেন্ট বোল্ট। দলের স্পিন অ্যাটাকের ফর্ম নিয়ে একটু চিন্তা রয়েছে মুম্বই ইন্ডিয়ান্সের।  বিরাট কোহলির দলকে হালকাভাবে নিতে নারাজ রোহিত শর্মাও। সিরিয়াস ক্রিকেট খেলে ম্যাচ জিততে চাইছে চারবারের আইপিএল জয়ী অধিনায়ক।

দুদলের মুখোমুখি সাক্ষাতে কিন্তু অনেকটাই এগিয়ে রোহিত শর্মার দল। আইপিএলের ইতিহাসে এখনও পর্যন্ত ২৭ বার সাক্ষাৎ হয়েছে দুই দলের। তার মধ্যে ১১৮ বার জিতেছে মুম্বই ইন্ডিয়ান্স ও মাত্র ৯ বার জিতেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। দুই দলের সাম্প্রতিক ফর্ম ও শক্তির বিচারেও আজকের ম্যাচে রোহিত শর্মার দলকেই এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।