জলের আরেক নাম জীবন। এই কথা আমরা সকলেই ছোটবেলা থেকে শুনেও আসি। তবে সেভাবে আমরা এব্যাপারে অনেকেই দায়িত্বশীল নই। এদিকে সারা বিশ্বের পাীয় জলের স্তর ধীরে ধীরে কমে আসছে। তার আগেই সতর্ক না হলে, বিপদ বাড়বে ভবিষ্যতে। আর এমনই আশঙ্কার কথা নিশ্চিত করে দিল ডব্লু ডব্লু এফ অর্থাৎ ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ড।

 

 

কলকাতা সহ ভারতের আরও ৩০ টি শহরের নাম রয়েছে


ডব্লু ডব্লু এফ এর সমীক্ষার রিপোর্ট সূত্রে খবর, ২০৫০ সালের মধ্য়ে তীব্র জল কষ্টে ভুগবে পৃথিবীর ১০০ টি শহর। আর এই ১০০ শহরের তালিকায় কলকাতার নামও আছে। এখানেই শেষ নয়, ওই তালিকায় কলকাতা সহ ভারতের আরও ৩০ টি শহরের নাম রয়েছে। আর সেটাই রীতিমত আশঙ্কার। ওই সমীক্ষার রিপোর্টে জানানো হয়েছে, দিল্লি, মুম্বই, অমৃতসর,পুনে, শ্রীনগর, বেঙ্গালুরু, কোঝিকোড়, বিশাখাপত্তনম, জয় পুর, ইন্দোরের মতো শহর রয়েছে এই তালিকায়। তবে ১০০ শহরের তালিকার ৫০ ভাগ চিনে অবস্থিত।

 

 

জল সঙ্কটের অন্যতম দৃষ্টান্ত দেশের মধ্যে চেন্নাই


অপরদিকে,  ডব্লু ডব্লু এফ- এর ভারতীয় শাখার কর্তা সেজাল ওয়ারা জানিয়েছেন,'ভারতের ভবিষ্যত নির্ভর করে আছে এই শহরগুলির উপরেই।তাই শহরে বেশি করে জলাশয় ও জলাভূমির সংরক্ষণ করা প্রয়োজন।' উল্লেখ্য, জল সঙ্কটের অন্যতম দৃষ্টান্ত দেশের মধ্যে চেন্নাই। তাই চেন্নাই এর কথা মাথায় রেখে আগাম সতর্ক হলে অনেকাটই এড়ানো যেতে পারে এই সমস্যা বলে অনেকের অনুমান।