আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা, তারপরেই উমা সপরিবারে হাজির হবেন মর্ত্যে। শরতের নীল আকাশ আর কাশ ফুল জানান দিচ্ছে মা দুর্গার আগমন বার্তা। মা আসার সেই আনন্দ মেতে উঠেছে শহর কলকাতা। সেই সঙ্গে শুরু হয়ে গিয়েছে পুজোর প্রস্তুতিও। আর এর সঙ্গেই কাঁধে কাধ মিলিয়ে চলছে মাধব দাস লেন সর্বজনীন দুর্গোৎসবের থিমের প্রস্তুতি। সেরার লড়াইয়ে নামার জন্য প্রস্তুত তারাও। 

৪৯ তম বর্ষে পদার্পণ করতে চলেছে  কলকাতার মাধব দাস লেন সর্বজনীন দুর্গোৎসব। এবছরেও এক অভিনব থিমের মাধ্যমে সকলকে চমক দিতে চলেছে তারা। তাদের এ বছরের থিম হল 'ডাকে এল মা'। তাদের এই থিমের অর্থ একটু অন্যরকম। ইতিহাস দেখলে আমরা জানতে পারি যে আগেকার দিনে যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল 'ডাক হরকরা'। আজ সমাজের উন্নত প্রগতিশীল মানুষের ভিড়ে বিলুপ্তের পথে ডাক সংযোগ। তবে মনে রাখতে হবে যে পুরনো ডাক যোগাযোগ ব্যাবস্থাকে কেন্দ্র করেই সৃষ্টি হয়েছে আমাদের আধুনিক যোগাযোগ ব্যাবস্থা। তাই ডাক যোগাযোগ ব্যাবস্থাকে বাদ দিলে কিছুতেই চলবে না। সেই পুরনো ডাক ব্যাবস্থার স্মৃতিতেই তাদের এবারের প্যান্ডেলে ফুটে উঠবে 'ডাক হরকরা থেকে আধুনিকীকরণ সমস্তই। সেক্ষেত্রে আশা করাই যায় যে এই মণ্ডপটি নজর কাড়বে দর্শনার্থীদের।

গতবছর তাদের প্যান্ডেলে থিম শোভা না পেলেও তাদের  তাই এবছর তাদের সাবেকি দুর্গা প্রতিমা নজর কেড়েছিল সকলের। তবে এবছর থিম পুজোর আদলে তাদের চেষ্টা কতটা সাফল্য পাবে তা দেখার জন্য অপেক্ষা আর মাত্র কিছুদিনের। 

এই ক্লাবের ঠিকানা হল ১৫৫/৫ আচার্য প্রফুল্ল চন্দ্র রোড, কলকাতা, ৭০০০০৬।