Asianet News BanglaAsianet News Bangla

তালিবানের তাণ্ডবের মাঝে কলকাতায় উদ্ধার প্রায় ৩০ লক্ষ আফগানি মুদ্রা, ধৃত ২

এবার কলকাতা থেকে উদ্ধার হল বিপুল পরিমাণ আফগানিস্তানের মুদ্রা। গোপন সূত্র থেকে খবর পেয়ে দু’জনকে গ্রেফতার করেছে শুল্ক দফতর।

Afghani currency found in kolkata 2 people arrested bmm
Author
Kolkata, First Published Aug 29, 2021, 1:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৫ অগাস্ট আফগানিস্তান দখল করে তালিবানরা। এই মুহূর্তে ভয়াবহ পরিস্থিতি হয়ে রয়েছে সেখানে। এই পরিস্থিতিতে আফগানিস্তান ছাড়ার জন্য মরিয়া হয়ে রয়েছেন সেখানকার স্থানীয় বাসিন্দারা। আর এরই মধ্যে এবার কলকাতা থেকে উদ্ধার হল বিপুল পরিমাণ আফগানিস্তানের মুদ্রা। গোপন সূত্র থেকে খবর পেয়ে দু’জনকে গ্রেফতার করেছে শুল্ক দফতর। আফগানিস্তানে এই উত্তেজনার মাঝে কলকাতা থেকে আফগান মুদ্রা উদ্ধার হওয়ায় চিন্তার ভাঁজ পড়েছে গোয়েন্দাদের কপালে। 

গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, কলকাতায় কয়েকজন সন্দেহভাজনের কাছে প্রচুর পরিমাণে আফগান মুদ্রা রয়েছে বলে গত কয়েকদিন ধরেই গোপন সূত্রে খবর পাচ্ছিলেন গোয়েন্দারা। সেই সূত্র ধরেই শনিবার মধ্য কলকাতার হেয়ার স্ট্রিট থানা এলাকার মহাকরণের কাছে বিবাদি বাগ এলাকায় অভিযান চালান তাঁরা। তখনই দুই সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ২৯ লক্ষ ৯০ হাজার আফগানি মুদ্রা উদ্ধার করা হয়েছে। 

ভারতে এর মূল্য ২৫ লক্ষ ৮০ হাজার টাকা। প্রাথমিকভাবে জানা গিয়েছে, ধৃতরা আফগানিস্তানের বাসিন্দা। সাধারণত মধ্য ও দক্ষিণ কলকাতার বিভিন্ন জায়গায় আফগানিস্তানের বাসিন্দারা বসবাস করেন, যাঁরা কাবুলিওয়ালা বলেই পরিচিত। ঋণ দেওয়ার ব্যবসা করেন তাঁরা। যদিও ওই ব্যবসার লেনদেন হয় ভারতীয় টাকায়। তাই কীভাবে কলকাতায় এই বিপুল পরিমাণ মুদ্রা এল, ধৃতদের কী উদ্দেশ্য ছিল তা জানার চেষ্টা করছেন গোয়েন্দারা। এর পিছনে বড় কোনও ষড়যন্ত্র রয়েছে কিনা তাও জানার চেষ্টা করা হচ্ছে।  

আরও পড়ুন- বন্দুক উঁচিয়ে টাকা চাইল দুষ্কৃতীরা, রাতে মেদিনীপুর শহরে চলল কয়েক রাউন্ড গুলি

আরও পড়ুন- নাবালক আবাসিকদের উপর যৌন নির্যাতন, কাঠগড়ায় সোনারপুরের ছাত্রাবাস, ধৃত ২

গোয়েন্দাদের অনুমান, আফগানিস্থানে থেকে বিপুল পরিমাণ টাকা নিয়ে চোরাপথে পাকিস্তান হয়ে কেউ পালিয়ে এসেছেন। সেই মুদ্রা ভারতীয় টাকায় পরিবর্তনের চেষ্টা করা হচ্ছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। এর সঙ্গে আর কেউ যুক্ত রয়েছে কিনা তাও জানার চেষ্টা করছেন গোয়েন্দারা।  

 আরও পড়ুন, প্রৌঢ়ের যৌন লালসার শিকার সারমেয়, ভিডিও প্রকাশ্যে আসতেই ধৃত বেহালার বাসিন্দা

Afghani currency found in kolkata 2 people arrested bmm

Afghani currency found in kolkata 2 people arrested bmm

Follow Us:
Download App:
  • android
  • ios