সোমবার সন্ধে ৬টা ১৫ মিনিট নাগাদ বিধ্বংসী আগুন লাগে হাওয়া স্ট্যান্ড রোডের পূর্ব রেলের অফিসে। তেরো তলার ওপর প্রথমে আগুন নজরে আসে। তড়িঘড়ি খবর দেওয়া হয় দমকল কর্মীদের। মুহূর্তের মধ্যেই ভয়ানক পরিস্থিতি তৈরি হয় স্ট্যান্ড রোডে। ঝড়ের বেগে ছড়িয়ে পড়ে আগুন। তেরো তলার ওপরে বলে ল্যাডারেরও ব্যবস্থা করা হয়। তবে আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লাগে টানা ১০ ঘণ্টা। 

ভোর ৪টে ১০ নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে। যদিও সকাল সাড়ে সাতটা নাগাদ পর্যন্ত দেখা যায় বিভিন্ন এড়িয়ে এখনও বেরোচ্ছে কালো ধোঁয়া, চোখে পড়ে, প্রাথমিকভাবে দমকল বিভাগের অনুমান, যে কোথাও কোথাও সকেটে এখনও স্পার্ক হচ্ছে। যার ফলে এখনও সম্পূর্ণ ঠাণ্ডা করা যায়নি। পূর্ব রেলের এই দফতরের সঠিক সময় সঠিক কোনও ম্যাপ না পাওয়া যাওয়ায় এই বিপত্তি বলেই অভিযোগ হানেন রাজ্যের মুখ্যমন্ত্রী। 

মঙ্গলবার সকালেও ঘটনাস্থলে উপস্থিত দমকলের ইঞ্জিন। এদিন আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণ হলে ও ঠাণ্ডা করা হলে, ঘটনাস্থলে হাজির হবে বিশেষ ফরেন্সিক টিম, যাঁরা পর্যবেক্ষণ করে দেখবেন, আগুন লাগার সঠিক কারণ। পাশাপাশি ভেতরের বর্তমান ছবিটা কী, ঠিক কী কী সমস্যার জেরে আগুন এত দ্রূত ছড়িয়ে পড়ে, যে লিফটের জন্য দমকল কর্মীদের মৃত্যু, সবটাই পর্যবেক্ষণ করে দেখবেন এই বিশেষ টিমের সমদ্যরা।