ডেঙ্গির পর এবার কলকাতায় ম্যালেরিয়ার থাবা। সল্টলেকের বেসরকারি হাসপাতালে মৃত্যু হল বড় বাজারের বাসিন্দার। মৃত ব্য়ক্তির নাম দীনেশ সাউ। হাসপাতাল সূত্রে খবর, দীনেশ সাউ নামে ওই ব্য়ক্তি সঙ্কটজনক অবস্থায় ভর্তি হয়েছিলেন। গতকাল তাঁর মৃত্য়ু হয়। 

আরও পড়ুন, শীতের আমেজ কমলো কলকাতায়, স্বাভাবিকের দুই ডিগ্রি উপরে পারদ

কলকাতা পুরসভার ৪২ নম্বর ওয়ার্ডের, রূপচাঁদ রায় স্ট্রিটের বাসিন্দা দীনেশ সাউ। গত ২৬ শে নভেম্বর রক্ত পরীক্ষায় ম্যালেরিয়া ধরা পড়ে তার। যিনি তাকে ভর্তি করা হয়েছিল মধ্য কলকাতার একটি বেসরকারি হাসপাতালে। অবস্থার অবনতি হওয়ায় তাকে পরদিন সল্টলেকের বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। ৯ দিন হাসপাতালের আইসিইউ-তে চিকিৎসাধীন থাকার পর, গতকাল মৃত্যু হয় তার। স্পিসিস এবং মাল্টি অরগ্য়ান ফ্য়ালিওর হয়েছিল রোগীর। তার ডেথ সার্টিফিকেটে ফ্য়ালসিপেরাম ম্য়ালেরিয়ার উল্লেখ রয়েছে। দীনেশ সাউয়ের মৃত্যুর পর চিকিৎসকরা জানাচ্ছেন, মরশুমে এই প্রথম ম্যালেরিয়ায় মৃত্যুর ঘটনা ঘটল। 

আরও পড়ুন, শহরে নামবে এবার সিএনজি বাস, বিধানসভায় জানালেন রাজ্য়ের পরিবহণ মন্ত্রী

চলতি বছরে একদিকে  ডেঙ্গু প্রকোপ থেকে মুক্তি মিলছে না। অপরদিকে তার মধ্য়ে বছর শেষে ম্যালেরিয়ারও অভিশাপ হয়ে দাড়াল। কিন্তু সাধারনত বর্ষাকালেই মশা বাহিত রোগ বেশি ছড়ায়। কিন্তু বিশেষজ্ঞদের মতে আবহাওয়ার তারতম্য়ের জন্য় রোগ-জীবানুর সংক্রমন ক্রমশই বাড়ছে। তাই শীতের মরসুমে এই উদ্বেগ, আশঙ্কা আরও বাড়িয়ে তুলছে।