শহর কলকাতার রাস্তায় এবার চলাচল শুরু করবে ১০টি সিএনজি বাস। আগামি বছরের মার্চ মাস থেকে।  শুক্রবার বিধানসভায় এই কথা জানান রাজ্য় পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী। বিধানসভায় এই প্রথম পরিবহণ সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির আলোচনা হল।

আরও পড়ুন, শীতের আমেজ কমলো কলকাতায়, স্বাভাবিকের দুই ডিগ্রি উপরে পারদ

 শুক্রবার এই আলোচনায় দপ্তরের মন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, ২০১১ সালের মার্চের আগে পরিবহন থেকে কোষ সংগ্রহ ছিল ৯০০ কোটি টাকা। ২০১৬ সালে তিনি যখন দায়িত্ব নেন, তখন ১৭ কোটি টাকা কর তোলা হত। ২০১৯ সালের মার্চ পর্যন্ত প্রায় আড়াই হাজার কোটি টাকা কর পরিবহন থেকে তোলা সম্ভব হয়েছে। চলতি অর্থবর্ষে আমাদের টার্গেট তিন হাজার কোটি টাকা। তাই পরিবহন দফতরে সরকারের আয় বেড়েছে।

আরও পড়ুন, ফের বিধানসভায় রাজ্যপাল, বার্তা দিলেন মুখ্য়মন্ত্রীকে

মন্ত্রী আরও জানিয়েছেন, গঙ্গাসাগর মেলার জন্য এবার থাকছে এয়ার অ্যাম্বুল্যান্স। তার সঙ্গে নতুন সংযোজন, শহর কলকাতায় চালু হচ্ছে সিএনজি বাস। আপাতত দশটি এমন বাস কলকাতার পথে নামবে। এ জন্য কসবায় পরিবহন দপ্তরের ডিপোতে সিএনজি রিফিলিংয়ের ব্যবস্থা করছে রাজ্য সরকার। আগে ড্রাইভিং লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে গাফিলতি দেখা যেত। ৫৮টি আরটিও-র মধ্যে ৪০টিতে ক্লোজ সার্কিট টিভি লাগানো হয়েছে। আশা করা যায়, সিএনজি অর্থাৎ কমপ্রেসড ন্য়াচেরল গ্য়াস দ্বারা চালিত এই বাস শহরের বায়ুদূষন কমাবে।