খাতায় কলমে দেশ থেকে বিদায় নিয়েছে বর্ষা। কিন্তু রাজ্যে তার প্রভাব রয়ে গিয়েছে এখনও। সুযোগ পেলেই রাজ্যের বিভিন্ন জায়গায় দেখা দিচ্ছে বিক্ষিপ্ত বৃষ্টি। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪-২৫ ফের রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

কলকাতার কপালে দুর্ভোগের সম্ভাবনা কম হলেও মাাঝারি থেকে ভারী বৃষ্টি ভোগাতে পারে রাজ্যের বিস্তীর্ণ অঞ্চলকে। এমনই আশঙ্কা প্রকাশ করেছেন আলিপুর আবহাওয়া দফতরের অধিকার্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, দক্ষিণ পশ্চিম  ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে একটা নিম্নচাপ তৈরি হয়েছে। যার জেরে দক্ষিণবঙ্গের উপর প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকতে শুরু করেছে।  যার জেরে আগামীকাল থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলোতে বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলোতে। তবে অস্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা নেই ২৩ তারিখে। 

মূলত, ২৪ অক্টোবর রাজ্যে পশ্চিমের দুই জেলা পুরুলিয়া, বাঁকুড়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  অতি ভারী বৃষ্টি থেকে বাদ যাবে না দুই দিনাজপুর, মালদা, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমানও। ২৫ তারিখে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূমে। তবে কলকাতায় সেরকম বৃষ্টি না হলেও মেঘলা আকাশ থাকবে। দু-এক পশলা বৃষ্টি হলেও হতে পারে। তবে ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই মহানগরে। তবে কালীপুজো দীপাবলীর আগে আবহাওয়ার খামখেয়ালিপনা ডোবাতে পারে আলোর উৎসবের মজা। অন্তত তেমনই আশঙ্কা করছে রাজ্যবাসী।