শহর কলকাতায় শুরু হল আর্ন্তজাতিক বিজ্ঞান চলচিত্র উৎসব।  গোথে ইনস্টিটিউট ও ম্যাক্স মেলার ভবনের সহযোগিতায়,   ২৩ শে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত আর্ন্তজাতিক  বিজ্ঞান ফিল্ম ফেস্টিভ্য়ালটি চলবে বিআইটিএম কলকাতায়। ছাত্র-ছাত্রীদের বিজ্ঞানমন্ষ্ক করতেই এই উদ্য়োগ। 

আরও পড়ুন, দূষণ কমাতে কলকাতা পুরসভার নয়া উদ্য়োগ, আসছে অত্য়াধুনিক প্রযুক্তির বায়ু পরিশোধক

গোথে ইনস্টিটিউট ও ম্যাক্স মেলার ভবনের ডিরেক্টর   মিঃ ফ্রিসো মেকার এই আর্ন্তজাতিক বিজ্ঞান চলচিত্র উৎসবের উদ্বোধন করেন। গোথে ইনস্টিটিউট থেকে প্রাপ্ত চলচ্চিত্রগুলিই হল, আন্তর্জাতিক বিজ্ঞান উত্সবের আনুষ্ঠানিক প্রবেশিকা।আজ প্রধানত বিআইটিএম অর্থাৎ বিড়লা ইনড্রাসট্রিয়াল এন্ড টেকনোলজিক্য়াল মিউজিয়ামে, শহরের  বিভিন্ন প্রান্ত থেকে স্কুল ছাত্র থেকে শুরু করে বিভিন্ন এনজিও অংশ নেবে।  আজকে তাঁদের বিষয় হল, শিশু উৎসব। মূলত স্ট্রিট ড্রামাই রয়েছে, তার মধ্য়ে অন্য়তম।

আরও পড়ুন, সকাল-সন্ধ্যায় শীতের আমেজ চলবে, বলছে আবহাওয়া দফতর

 স্ক্রিনিং স্লটগুলি শহরের  বিভিন্ন প্রান্তের স্কুলগুলি বাছাই করতে পারে। সকাল ১০ থেকে ১১ টা বা সকাল ১১ থেকে ১২ অবধি রয়েছে এর সময়সীমা । অনুষ্ঠানের সময়কাল এবং শিক্ষার্থীদের ক্লাস স্কুল দ্বারা নির্বাচিত ফিল্ম অনুসারে হবে। সর্বনিম্ন ব্যাচের আকার ৫০ টি  এবং স্লট প্রতি সর্বোচ্চ ২০০ ও হতে পারে। তবে  ১৫০০ এরও বেশি শিক্ষার্থী অংশ নেওয়ার ব্য়বস্থা হয়েছে।