আর মাত্র কটা দিনের অপেক্ষা তার পরই আসছে পুজো। কলকাতা জুড়ে এখন চলছে তারই প্রস্তুতি। এখন প্রায় সব জায়গায় থিমের পুজো দেখতে পাওয়া যায়। কলকাতায় এই পুজোর কাজ শুরু হয়েছে ইতিমধ্যেই। সব প্যান্ডাল গুলোতেই এখন জোর কদমে চলছে কাজ। পিছিয়ে নেই অরবিন্দ সেতু সর্বজনীন দুর্গা পুজো সমিতির কাজও। সেখানে কাজ শুরু হয়েছে অনেকদিনই। এবছর ৪৩তম বর্ষে পা দিচ্ছে অরবিন্দ সেতু সর্বজনীন দুর্গা পুজো সমিতি।

প্রতি বছরই অরবিন্দ সেতু সর্বজনীন দুর্গা পুজো সমিতির পুজোতে নতুনত্ব কিছু দেখা যায়। এবছরও যে তার অন্যথা হবেনা সেটা বলাই বাহুল্য। গত বছর তাদের থিমের মধ্যে দিয়ে উঠে এসেছিল কন্যা ভ্রূন হত্যা দন্ডনীয় অপরাধ। বর্তমানে সভ্য সমাজেও কন্যা ভ্রূন হত্যার কথা হামেশাই শোনা যায়। সেই কন্যা ভ্রূণ হত্যা রুখতেই ছিল তাদের এই পরিকল্পনা। যা তাদের মন্ডপ সজ্জায় এক নতুনত্বের ছোঁয়া এনে দিয়েছিল। এবারও সেখানে দেখা যাবে 'বাংলার মুখ'। এবছর তারা এই থিমকেই বেছে নিয়েছে মন্ডপ সজ্জার জন্য।

তাদের এই মন্ডপের মধ্যে দিয়ে উঠে আসবে অঞ্চল ভিত্তিক শিল্প ও শিল্পীর মনের কথা। একজন শিল্পী তাঁর প্রাণের ভাষা যে ভাবে লালন-পালন করে স্বপ্ন গুলিকে ছড়িয়ে দেয় তার সৃষ্টির মাধ্যমে সেটাই তারা তাদের মন্ডপের মধ্যে দিয়ে তুলে ধরার পরিকল্পনা করছেন। বিশ্ব ব্রহ্মান্ডের মাঝে বাংলার জয়গান করতেই তাদের এই পরিকল্পনা। মন্ডপ সজ্জার মধ্যে দিয়ে সেই অপূর্ব শিল্প সৃষ্টি নিজের চোখে একবার দেখতে হলে যেতে হবে অরবিন্দ সেতু সর্বজনীন দুর্গা পুজো সমিতিতে। মুচি বাজার বাস স্ট্যান্ডের কাছে ক্যানেল ইস্ট রোডে গেলেই দেখা যাবে শিল্প দিয়ে মোড়া এই অসাধারণ মন্ডপ।