এই মুহূর্তে ভারতবর্ষের যে দলটির সবচেয়ে বেশি ব্যাঙ্ক ব্যালেন্স রয়েছে, তার নাম বহুজন সমাজবাদী পার্টি। মনগড়া গল্প নয়।  ২৫ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনকে দেওয়া দলের ব্যায় সংক্রান্ত তথ্যই কথা বলছে। এই রিপোর্টেই প্রকাশ এই মুহূর্তে বহুজন সমাজবাদী পার্টির ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬৬৯ কোটি টাকা রয়েছে।

মায়াবতার দলের থেকে বেশ কিছুটা দূরে রয়েছে সমাজবাদী দল। তাদের ব্যাঙ্ক ব্যালেন্স ছিল ৪৭১ কোটি টাকা। তবে মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান, তেলেঙ্গানায় বিধানসভা ভোটের পরে অনেকটাই কমে গিয়েছে সমাজবাদী পার্টির। ব‌র্তমানে তাদের হাতে রয়েছে ১১ কোটি টাকা।

এই টাকা জমানোর অঙ্কে কংগ্রেস দখল করছে তৃতীয় স্থান। কমিশনকে জমা দেওয়া রিপোর্টে তাঁরা জানিয়ে দিয়েছে তাঁদের সংগ্রহ ১৩৬ কোটি টাকা। বিজেপি কোথায়? ভারতবর্ষের মসনদে পাঁচ বছর শাসন কায়েম করা দলটিকে হারিয়ে দিয়েছে একটি আঞ্চলিক দলও। তেলুগু দেশম পার্টি চতুর্থ স্থানে রয়েছে ৭৩ কোটি টাকা নিয়ে। বিজেপির সংগ্রাহ ৬৬ কোটি টাকা। 

তবে বাঙালি একেবারে শূন্য হাতে ফিরছে না। ৩৪ বছর প‌শ্চিমবঙ্গে ক্ষমতাসীন সিপিএম-এর প্রদেয় হিসেব অনুযায়ী তাদের কোষাগারে রয়েছে ৫ কোটি টাকা। সিপিএম-এর আরও জানাচ্ছে গত কয়েক বছরে তাদের বার্ষিক আয়ের পরিমাণ গড়ে একশো কোটি টাকাটা। এর বেশির ভাগটাই আসে অনুদান থেকে।

কিন্তু বিজেপির কোষাগারে ভাঁটা কেন? বিজেপির হয়ে উত্তর দিচ্ছে তাদের আয়করের রিটার্ন। দেখা গিয়েছে ২০১৭-১৮ অর্থবর্ষে ১০২৭ কোটি টাকা রোজগার করে ৭৫৮ কোটি টাকা খরচ করেছে।

অন্য দিকে বাংলায় নিভু নিভু হয়ে জ্বলছে সিপিএম-এর আলো। তবে ব্যাঙ্ক ডিটেল বলছে, ভোটবাক্স যাই বলুক, সমর্থকরা আজও কল্পতরুর মতো ভালবাসে প্রিয় দলকে।