সাধারণতন্ত্র দিবসে ১১ কিলোমিটার মানবশৃঙ্খলের সাক্ষী থাকল কলকাতা। রবিবার সিএএ, এনআরসি ও এনপিআর-এর প্রতিবাদে এই দীর্ঘ লাইন তৈরি করেন প্রতিবাদীরা। গোলপার্ক থেকে  শ্যামবাজার পর্যন্ত চলে মিছিল। 

জলে, স্থলে প্রতিবাদ হয়েছে আগেই। এবার হাতে হাত রেখে মানবশৃঙ্খল গড়ে নাগরিকত্ব  আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাল কলকাতা। গোলপার্ক  থেকে শুরু হয়ে এই শৃঙ্খলে আবদ্ধ হলেন বহু মানুষ। মিছিলের  একটা  বড় অংশ জুড়ে দেখা যায় মুসলিম মহিলাদের। এদের সবার মুখেই ছিল এক স্লোগান- এ দেশ  মাঙ্গে আজাদি। ২৬ জানুয়ারি  সাধারণতন্ত্র দিবসকে কেন্দ্র করে এদিন  সকাল থেকেই সবার নজর কাড়তে ব্য়স্ত ছিল রাজনৈতিক দলগুলি। 

সিএএ নিয়ে বিভিন্ন  জায়গায় প্রতিবাদ সভা করতে দেখা যায় বামেদের। পতাকা তুলে পাল্টা নাগরিকত্ব আইন বিরোধী মিছিল করে কংগ্রেস। পিছিয়ে থাকেনি তৃণমূলও। সেখান থেকে  দাঁড়িয়ে ভিন্ন ধরনের  প্রতিবাদ দেখল কলকাতা। এর আগে পার্ক সার্কাসে সিএএ, এনআরসি ও এনপিআর-এর বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন মুসলিম মহিলারা। বহদিন  কেটে গেলেও ধর্না  তোলেননি  তাঁরা। পার্ক সার্কাসের এই আন্দোলনকে শাহিনবাগের সঙ্গে তুলনা করা হয়েছে। খোদ আন্দোলনে উপস্থিত হয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী তথা কংগ্রেসের নেতা পি  চিদম্বরম।