Asianet News BanglaAsianet News Bangla

রাস্তায় খানাখন্দ, লেগেই ছিল দুর্ঘটনা, মেরামতিতে নামল ক্যালকাটা ৬৪ ক্যাফে

কলকাতার সল্টলেকের সেক্টর ১-এ অবস্থিত ক্যালকাটা ৬৪ ক্যাফে। অনেক দিন ধরেই এই ক্যাফের ঠিক সামনের রাস্তায় একটি গর্ত তৈরি হয়েছিল। একটি ম্যানহোলের ঠিক চারপাশে তৈরি হয়েছিল গর্তটি।

Calcutta 64 cafe repaired road in saltlake kolkata bmm
Author
Kolkata, First Published Dec 22, 2021, 7:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্যে রাস্তা খারাপ (Road Condition Bad) হওয়া কোনও নতুন বিষয় নয়। মাঝে মধ্যেই রাজ্যের কোথাও না কোথাও বেহাল রাস্তার খবর পাওয়া যায়। আর রাস্তা খারাপ হওয়ার ফলে অনেক সমস্যাও তৈরি হয়। তার মধ্যে পথ দুর্ঘটনা (Road Accident) তো লেগেই থাকে। কিন্তু, রাস্তার অবস্থা খারাপ দেখেও অনেকেই পাশ কাটিয়ে চলে যান। সেটিকে মেরামত করার চিন্তা করেন না অনেকেই। তবে সেক্ষেত্রে ব্যতিক্রমী হলেন দেবজিৎ পাল। নিজের ক্যাফের সামনে রাস্তা খারাপ দেখে তা মেরামতির কাজে হাত লাগালেন তিনি নিজেই। প্রশাসনের ভরসায় অপেক্ষা করেননি তিনি।

কলকাতার সল্টলেকের সেক্টর ১-এ (Saltlake Sector 1) অবস্থিত ক্যালকাটা ৬৪ ক্যাফে (Calcutta 64 Cafe)। অনেক দিন ধরেই এই ক্যাফের ঠিক সামনের রাস্তায় একটি গর্ত তৈরি হয়েছিল। একটি ম্যানহোলের ঠিক চারপাশে তৈরি হয়েছিল গর্তটি। আর সেই গর্তের জেরে ওই রাস্তা দিয়ে যাতায়াত করতে গিয়ে সমস্যায় পড়েছিলেন স্থানীয় বাসিন্দারা। গর্ত এতটাই বড় হয়ে যাচ্ছিল যে সেখান দিয়ে যাতায়াত করার সময় একটু অন্যমনস্ক হলেই পড়ে যাচ্ছিলেন স্থানীয়রা। যার জেরে দুর্ঘটনা ঘটছিল। দু'দিন আগেও একটি দু'জন সেখানে পড়ে যান। আর রাতের দিকে সেই সমস্যা আরও বেশি করে দেখা যাচ্ছিল। কিন্তু, প্রশাসনের তরফে রাস্তা মেরামতের কোনও উদ্যোগ নেওয়া হয়নি বলে অভিযোগ। 

Calcutta 64 cafe repaired road in saltlake kolkata bmm

এদিকে প্রায়শই ক্যাফের সামনে এই গর্তের জেরে দুর্ঘটনা ঘটছিল। দুর্ঘটনা খুব বেশি বড় না হলেও তার জেরে সমস্যায় পড়ছিলেন স্থানীয়রা। তা দেখে আর বসে থাকেননি ক্যালকাটা ৬৪ ক্যাফের কর্ণধার দেবজিৎ। ঠিক করেন প্রশাসনের টনক নড়ার আগে ওই গর্ত মেরামত করবেন তিনি। যেমন চিন্তা তেমনই কাজ। সঙ্গে সঙ্গে রাস্তা মেরামতের সামগ্রী কিনে আনেন তিনি। ব্যস তারপর লেগে পড়েন রাস্তা মেরামতের কাজে। আর এ কাজে তাঁর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন ক্যাফের সব কর্মীরা। 

 

 

সবাই একসঙ্গে কোমর বেঁধে নেমে পড়েন রাস্তা মেরামতের কাজে। সকালে রাস্তার একটি দিক বন্ধ করে সেখানে মেরামতির কাজে নেমে পড়েন তাঁরা। রাস্তা মেরামত করার সামগ্রী রীতিমতো রাস্তার মধ্যে মেখে তারপর তা গর্তের মধ্যে ঢেলে দেন তাঁরা। এ প্রসঙ্গে দেবজিৎ বলেন, "আসলে এখানে প্রায় রোজই দুর্ঘটনা ঘটছিল। একটু তাড়াহুড়ো থাকলে বা অন্য মনস্ক হলেই গর্তের মধ্যে পড়ে যাচ্ছিলেন স্থানীয়রা। তাই আমরা সবাই মিলে ঠিক করি যে আমরা নিজেরাই এই রাস্তা মেরামত করব।" কিন্তু, প্রশাসনের কাছে কেন তাঁরা রাস্তা বেহাল অবস্থা নিয়ে কিছু বললেন না? এর উত্তরে তিনি বলেন, "আসলে রাস্তার একাধিক জায়গাই খারাপ। প্রশাসনকে আর কত বলব। তাই আমরা নিজেরাই রাস্তা মেরামতের কাজে নেমে পড়ি।"
      

Follow Us:
Download App:
  • android
  • ios