'দুয়ারে রেশন প্রকল্প বেআইনি', আদালতের রায়ে বড় ধাক্কা রাজ্য সরকারের

| Sep 29 2022, 11:27 AM IST

'দুয়ারে রেশন প্রকল্প বেআইনি', আদালতের রায়ে বড় ধাক্কা রাজ্য সরকারের

সংক্ষিপ্ত

বুধবার হাইকোর্টে বড় ধাক্কা খেল মমতা সরকার। বিধানসবা নির্বাচনের আগে শুরু হওয়া রাজ্যে সরকারের 'দুয়ারে রেশন' প্রকল্প বেআইনি বলে জানিয়ে দিল আদালত। বিচারপতি অনিরুদ্ধ রায় ও বিচারপতি চিত্তরঞ্জন দাসের ডিভিশন বেঞ্চ বলে, দুয়ারে রেশন প্রকল্পটি জাতীয় খাদ্য নিরাপত্তা আইন ২০১৩-র সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। তাই এইটি আইনের চোখে অবৈধ 

বুধবার হাইকোর্টে বড় ধাক্কা খেল মমতা সরকার। বিধানসবা নির্বাচনের আগে শুরু হওয়া রাজ্যে সরকারের 'দুয়ারে রেশন' প্রকল্প বেআইনি বলে জানিয়ে দিল আদালত। বিচারপতি অনিরুদ্ধ রায় ও বিচারপতি চিত্তরঞ্জন দাসের ডিভিশন বেঞ্চ বলে, 'দুয়ারে রেশন প্রকল্পটি জাতীয় খাদ্য নিরাপত্তা আইন ২০১৩-র সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। তাই এইটি আইনের চোখে অবৈধ।' পাশাপাশি কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে বলা হয়েছে , রাজ্য সরকার ন্যায্যমূল্যের রেশন দোকানের ডিলারদের 'দুয়ারে রেশন প্রকল্পের' জন্য জোর করতে পারে না। 

রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্পকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল এই আবেদনকারী। তারই পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছে আদালত।   রায়ে আরও বলা হয়েছে জাতীয় খাদ্য নিরাপত্তা আইন সংশোধন করার অধিকার শুধুমাত্র সংসদের রয়েছে। রাজ্য সরকারের হাতে এজাতীয় কোনও ক্ষমতা নেই।  আর সেই কারণেই এজাতীয় প্রকল্প জাতীয় খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী বলেও জানান হয়েছে আদালতের তরফ থেকে। 

Subscribe to get breaking news alerts


কলকাতা হাইকোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন অন্যমত মামলাকারী বিশ্বম্ভর বসু। তিনি বলেন, পুজোর আগে এই জয় বড় জয়। এটাই তাদের কাছে পুজোর অন্যতম উপহার। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে আগেই রাজ্য সরকার দুয়ারে রেশন প্রকল্প চালু করেছিল।  বিধানসভা ভোটের আগে ঘোষিত হওয়া দুয়ারে রেশন প্রকল্পের জন্য রীতিমত হিমসিম খেতে হয়েছিল রাজ্য সরকারকে। বাড়ি বাড়ি দিয়ে রেশন পৌঁছে দেওয়া রীতিমত কষ্টকর হয়ে দাঁড়িয়েছিল। এই জন্য আগেই একটি মামলায় দায়ের হয়েছিল। কিন্তু সিঙ্গেল বেঞ্চ সেই মামলাটি খারিজ করে দেয়। তারপর রেশন ডিলারদের একটি অংশ ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়। তাতেই স্বস্তির জয় পেলেন রেশন ডিলাররা।  বিশেষজ্ঞদের মত এই প্রকল্প রাজ্য সরকারের তৃতীয়বার ক্ষমতায় আসার পথ অনেকটাই প্রসস্থ করে দিয়েছিল। কিন্তু হাইকোর্টের রায়ের পর তাতে ছেদ পড়ল। অন্যদিকে পশ্চিমবঙ্গের দেখাদেখি দিল্লিতেও দুয়ারে রেশন প্রকল্প চালু করেছিল কেজরিওয়ালের আপ সরকার। কিন্তু আদালতের আপত্তিতে তা মাঝপথেই থামিয়ে দেয়। 

 

ফ্রি ফ্রি ফ্রি!এবার রেশন নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, উপকৃত হবে দেশের ৮০ কোটি মানুষ

চাল-ডালের সঙ্গে এবার বিক্রি হবে মদ? কেন্দ্রীয় সরকারকে চিঠি রেশন ডিলারদের

নরেন্দ্র মোদী সরকারের শারদীয়া উপহার, তিন মাস বাড়ানো হল বিনামূল্যে রেশন-বাড়ল ডিএ

null