ফের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের  জন্য় সুখবর নিয়ে এল মোদী সরকার। এবার কর্মীদের জন্য় ৪ শতাংশ ডিএ বাড়াল কেন্দ্র। কর্মরত ছাড়াও পেনশন প্রাপকরাও এই নতুন ঘোষণার আওতায় আসবেন।  শুক্রবার এই ঘোষণা করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। 

মূলত, দৈনন্দিন জীবনের মূল্যবৃদ্ধির সঙ্গে কর্মীদের জীবনধারণের সামঞ্জস্য রাখতেই এই মহার্ঘ ভাতার ব্যবস্থা করা হয়। কেন্দ্রীয় সরকারের তরফে  জানানো হয়েছে, অতীতে যে কর্মীদের ডিএ বাকি আছে তা জানুয়ারির ১ তারিখ থেকে লাগু হবে। বাকি থাকা ডিএ এই মাসেই দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। 

হিসেব বলছে, ন্যূনতম ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পাওয়ায় ১ কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা এর ফলে উপকৃত হবেন। বছরে দুবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি করে সরকার। জানুয়ারি থেকে জুন ও জুলাই থেকে ডিসেম্বরের মধ্য়ে এই ডিএ ঘোষণা করা হয়। সেই মতো নতুন বছর ২০২০ সালের প্রথম ডিএ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

৪ শতাংশ ডিএ বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন এক লাফে ৭২০ টাকা থেকে ১০,০০০ টাকা পর্যন্ত বৃদ্ধি পাবে।  পাশাপাশি এর ফলে উপকৃত হবেন ৫৩ লক্ষ পেনশনভোগী। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্যে এজন্য সরকারের খরচ হয় প্রায় ১৬ হাজার কোটি টাকা। তবে এই ডিএ সম্পূর্ণরূপে আয়করযোগ্য। মূলত,সপ্তম বেতন কমিশনের নিয়ম মেনে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির কথা বলা হয়। 

কার্যত দেখা যায়, শহর অঞ্চলের সরকারি  কর্মীদের ডিএ বেশি হয়। গ্রাম বা মফসসলে এই ডিএ-র পরিমাণ কম হয়। কর্মীর কর্মস্থলের  ওপর নির্ভর  করেই এই ডিএ-র পরিমাণ নির্ধারণ করা হয়।