সংশোধত নাগরিকত্ব আইন নিয়ে দেশজুড়ে চলছে প্রতিবাদ, আন্দোলন, বিক্ষোভ। প্রথম থেকেই এই আইনের বিরোধীতা করে আসছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিয়মিত পদযাত্রা করছেন তিনি। কলকাতার পাসাপাশি সচেতবনতা তৈরি করতে জেলাতেও পৌঁছে যাচ্ছেন তিনি।

আরও পড়ুন : নাবালিকাকে নিগ্রহের অভিযোগ, পলাতক ডিআইজি-কে করা হল বরখাস্ত

এনআরসি ও সিএএ-এর প্রতিবাদে প্রায় প্রতিদিনউ জনসভা করছেন তৃণমূল নেত্রী। প্রচার চালাচ্ছে তাঁর দল তৃণমূল কংগ্রেসও। রাজনৈতির মঞ্চ থেকে গর্জে ওঠার পাশাপাশি ট্যুইটার ও ফেসবুকের মত সোশ্যাল মিডিয়াতেও সিএএ ও এনআরসি-র বিরোধিতা করছেন মমতা বন্দ্যোপাধ্যা।

আরও পড়ুন : হবু রাজাদের ছবিতে নেই তিনি, তবে কি মা ডায়নার মত রাজপরিবার ছাড়ছেন হ্যারি

এবার এনআরসি-সিএএ নিয়ে নিয়ে প্রতিবাদে একেবারে অন্যভাবে অংশ নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নাগরিকত্ব আইন ও সিএএ-এর প্রতিবাদে বেঁধে ফেললেন আস্ত একটি গান। গানটি গেয়েছেন সঙ্গীত শিল্পী তথআ রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন। নিজের ফেসবুক পেজে গানটি শেয়ার করলেন তৃণমূল নেত্রী নিজেই।

 

 

বারবার প্রতিবাদ জানাতে নিজের কলমকে বেছে নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যা। লিখেছেন একাধিক গল্প, কবিতা। প্রতিবারই বইমেলায় প্রকাশিত হয় তাঁর লেখা একাধিক বই। প্রতিবাদের ভাষা হিসাবে এবার তাই নিজের লেখা গানকেও অস্ত্র হিসাবে তুলে আনলেন তৃণমূল নেত্রী।