Asianet News BanglaAsianet News Bangla

Coronavirus in Kolkata: পুরভোটের আবহে ফের চিন্তা বাড়াচ্ছে করোনা, কেন্দ্রের উদ্বেগজনক তালিকায় নাম তিলোত্তমার

পুরভোটের আবহে করোনা সংক্রমণ ঠেকাতে সবরকমেরই প্রস্তুতি নেওয়া হয়েছে রাজ্যের তরফে। কিন্তু তারপরেও যে আশঙ্কার মেঘ এত সহজে কাটছে না তা আর বলার অপেক্ষা রাখে না।

Coronavirus Kolkata on Centre's worries list KMC election
Author
Kolkata, First Published Dec 18, 2021, 1:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বর্তমানে রাজ্যভিত্তিক সক্রিয় রোগীর সংখ্যার নিরিখে কেরল(kerala) ও মহারাষ্ট্রের পরেই রয়েছে পশ্চিমবঙ্গ(West Bengal)। সারা ভারতের করোনা রোগীদের(Corona paitent) মধ্যে ৮.৬৯ শতাংশই বাংলার। আর এখানেই বাড়ছে উদ্বেগ। তবে আশঙ্কার কথা আরও রয়েছে। বর্তমানে গোটা দেশের করোনা মানচিত্র দেখে সবথেকে উদ্বেগজনক এলাকা হিসাবে ১৯টি জেলাকে চিহ্নিত করেছে কেন্দ্র সরকার(Central Government)। তারমধ্যে রয়েছে কলকাতা(Kolkata)। আর এখানেই সিঁদুকে মেঘ দেখতে শুরু করেছেন বাংলার স্বাস্থ্য আধিকারিকেরা। এদিকে রাত পোহালেই পুরভোট(KMC Election)। তবে পুরভোটের আবহে করোনা সংক্রমণ(Coronavirus Infection) ঠেকাতে সবরকমেরই প্রস্তুতি নেওয়া হয়েছে রাজ্যের তরফে। কিন্তু তারপরেও যে আশঙ্কার মেঘ এত সহজে কাটছে না তা আর বলার অপেক্ষা রাখে না।

এদিকে ইতিমধ্যেই বাংলায় ওমিক্রন সংক্রমণ ধরা পড়েছে। যা নিয়েও চলতি সপ্তাহের গোড়া থেকেই ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে গোটা বাংলাজুড়ে। তবে মালদহের ওই ৭ বঠরের শিশুটি বর্তমানে সুস্ত হয়ে উঠলেও কলকাতার ভোট নিয়েই সবথেকে বাড়ছে চিন্তা। এদিকে বাংলার পরিস্থিতির উপর কড়া নজর রাখছে দিল্লিও। এমনকী সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় সতর্কও করা হয়েছে বাংলার স্বাস্থ্য আধিকারিকদের। এমনকী কোনও রকম ঝুঁকি নিয়ে ভোট না করানোরও নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে বর্তমানে তিলোত্তমায় সংক্রমণের হার দাঁড়িয়েছে ৫.৮০ শতাংশ। আর তাই সবথেকে বেশি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে প্রশাসনের।

আরও পড়ুন-কাটোয়া গুলি কাণ্ডে নয়া মোড়, অন্তঃসত্ত্বা নাবালিকা, প্রেমিকার পর গ্রেফতার প্রেমিক লালচাঁদ

এদিকে এই আবহে কলকাতায় পুরভোট হলে তাতে সংক্রমণ বৃদ্ধির সম্ভাবনা যে বেড়ে যায়, ঘনিষ্ঠ মহলে তা স্বীকার করছেন কেন্দ্রীয় স্বাস্থ্যকর্তারা। এই পরিস্থিতিতে অত্যন্ত সতর্কতার সঙ্গে বাংলায় কোভিড-বিধি পালন করলেই আগামীতে যাবতীয় বিপদ এড়ানো সম্ভব হবে বলে মনে করছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল। করোনা সংক্রমিতদের চিহ্নিতকরণ, রোগী যাঁদের সংস্পর্শে এসেছেন তাঁদের চিহ্নিত করা, তাঁদের স্বাস্থ্যের উপরে নিয়মিত নজরদারির উপর নতুন করে জোর দিতে বলা হয়েছে। এদিকে কেন্দ্রের সতর্কবাণী পেয়ে করোনা রুখতে ফের কোমড় বেঁধে মাঠে নেমে পড়েছে রাজ্য প্রশাসনও।

আরও পড়ুন-  বিজেপি প্রার্থীদের গায়ে হাত দিলেই ভোটের দিনই অচল হবে কলকাতা, হুঁশিয়ারি শুভেন্দুর

এদিকে করোনাভাইরাসের নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। তা নিয়ে উদ্বেগের বাতাবরণ রয়েছে গোটা বিশ্বেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে বর্তমানে ৭৭ টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই মারণ স্ট্রেন। এদিকে ওমিক্রণের শৃঙ্খল ভাঙতে একাধিক দেশই ইতিমধ্যেই লকডাউনের রাস্তায় হাঁটতে শুরু করেছে। তবে ভারতে এই নয়া ভ্যারিয়েন্ট এখনও বিশাল মাত্রায় সংক্রমণ না ঘটনোয় লকডাউনের কথা ভাবছে না কেন্দ্র সরকার।

Follow Us:
Download App:
  • android
  • ios