করোনা রুখতে কড়া পদক্ষেপ নিল কেন্দ্র। চলতি বছরে ১ জানুয়ারি থেকে যারাই বিদেশ থেকে ভারতে এসেছেন, তাঁদেরকে খুঁজে বের করতে রাজ্য়েকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রক। শুধু পশ্চিমবঙ্গেই নয়, দেশের সবকটি রাজ্য়েই এই মর্মে সব রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিল কেন্দ্র। 

আরও পড়ুন, বান্ধবীর থেকেই সংক্রমণ, কলকাতার আক্রান্তকে নিয়ে নতুন চিন্তায় ডাক্তাররা


সূত্রের খবর,  কেন্দ্রের ওই নির্দেশিকায় বলা হয়েছে, যাঁরাই ১ জানুয়ারি থেকে বিদেশ থেকে এসেছেন, তাঁরা স্বেচ্ছায় প্রশাসনকে জানায় এবং যাবতীয় তথ্য় নথিভুক্ত করানোর সঙ্গে শরীরিক পরীক্ষা-নিরীক্ষা করে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা বলছে, ভারত এখন প্রথম স্টেজে রয়েছে। আগামী ৩০ দিন খুবই গুরুত্বপূর্ণ। খুব সতর্ক থাকতে হবে এই সময়টা। ভারতে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১২৬ জন। লাফিয়ে বাড়ছে সংক্রমণের সংখ্যা। ইতিমধ্যে ভারতে ৩ জন করোনায় প্রাণ হারিয়েছেন। 

আরও পড়ুন, বান্ধবীর থেকেই সংক্রমণ, কলকাতার আক্রান্তকে নিয়ে নতুন চিন্তায় ডাক্তাররা

এই অবস্থায় করোনার সংক্রমণ রুখতে যাঁরাই এই সময়ের মধ্যে বিদেশ থেকে এসেছেন, তাঁদেরকে কেন্দ্রের তরফে চিহ্নিত করতে বলা হয়েছে প্রতিটি রাজ্যকে। বিশেষ করে চিন, জাপান, ইটালি, নেপাল, থাইল্যান্ড সহ অন্যান্য আক্রান্ত দেশগুলি থেকে যাঁরাই সম্প্রতি ভারতে এসেছেন, তাঁদের খুঁজে বের করতে হবে। এই কাজে এনজিও-র সাহায্য নেওয়ার কথাও উল্লেখ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রক।

আরও পড়ুন, আসল বলে নকল মাস্ক বিক্রি, কীভাবে চলছে জাল কারবার