শুক্রবার কলকাতা বিমানবন্দরে এসে পৌছাল কোভ্যাক্সিন। কোভিশিল্ডের পর এবার পশ্চিমবঙ্গে এল ভারত বায়োটেকের তৈরি কোভিডের এই ভ্যাকসিন। কলকাতা বিমানবন্দর থেকে কড়া পুলিশি নিরাপত্তায় বাগবাজারের স্বাস্থ্য দফতেরর সেন্ট্রাল ফ্যামিলি ওয়েলফেয়ার স্টোরে নিয়ে আসা হয়েছে।

 

 

বাংলায় কবে ভারত বায়োটেকের তৈরি কোভিডের এই ভ্যাকসিন বন্টন করা হবে, এবিষয়ে কেন্দ্রের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেবে রাজ্যের স্বাস্থ্য দফতর। জানা গিয়েছে, শুক্রবার এয়ার এশিয়ার বিমানে রাজ্য়ে এসে পৌছেছে কোভ্যাক্সিন। সূত্রের খবর, প্রায় ১ লক্ষ ৬০ হাজার ডোজ এদিন বাংলায় এসেছে। বাগবাজারে মেডিক্য়াল স্টোরেজে থাকবে ১ লক্ষ ১০ হাজার ডোজ। এবং বাকি ৫০ হাজার   হেস্টিংসে কেন্দ্রের ভ্য়াকসিন স্টোরেজে সংরক্ষিত থাকবে।

 

 

অপরদিকে, শুক্রবার রাজ্য়ে করোনার ভ্য়াকসিন কোভিশিল্ড ষষ্ঠতম টিকাকরণ কর্মসূচি সম্পন্ন হয়েছে। ৪০০ এরও বেশি টিকাকরণ কেন্দ্রে চলেছে এই কর্মসূচি। উল্লেখ্য, যারা কোভ্য়াক্সিন নেবেন, তাঁদের একটি স্ক্রিনিং অ্যান্ড কনসেন্ট ফর্মে সই করতে বলা হয়েছে। কোভ্য়াক্সিন নেওয়ার পর যাদের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেবে, তার চিকিৎসার দায়িত্ব নেবে এই ভারত বায়োটেক সংস্থাই এবং ক্ষতিপূরণও ভরবে তারাই।