রাজ্য়ে সামনের সারির করোনা যোদ্ধাদের জন্য আরও এক মানবিক সিদ্ধান্ত নিল রাজ্য় সরকার। এবার থেকে কোভিড যোদ্ধাদের কেউ মারা গেলে বা সারা জীবনের জন্য় শারীরিকভাবে অক্ষম ব্য়ক্তিদের পরিবারের জন্য চাকরির বন্দোবস্ত করবে মমতার সরকার। বুধবার এ নিয়ে নবান্ন থেকে নির্দেশিকা জারি করা হয়েছে।

রাজ্য়ের সাম্প্রতিক করোনা পরিস্থিতি বলছে, রোগীদের বাঁচাতে গিয়ে সংক্রমণে মৃত্যু হয়েছে বহু কোভিড যোদ্ধর। অনেক ক্ষেত্রেই সেই করোনা যোদ্ধাদের ওপর নির্ভরশীল তাকে তাঁর পরিবার। সেক্ষেত্রে প্রিয়জন হারিয়ে সমস্য়ার মুখে পড়তে হয় পরিবারকে। সরকারি দফতর ছাড়াও সরকার অধিগৃহীত বিভিন্ন সংস্থা ও প্রশাসনিক দফতরগুলিতে এই চাকরি দেওয়া হবে। 

আগেই করোনা যোদ্ধাদের মৃত্যু হলে ১০ লক্ষ টাকা বিমা ঘোষণা করেছে রাজ্য় সরকার। এবার রাজ্য়ের করোনা যোদ্ধাদের জন্য আরও মানবিক হল রাজ্য় সরকার। কোনও করোনা যোদ্ধার মৃত্যু হলে সেই  দফতরের মন্ত্রীই তার পরিবারের একজনের কাজের ব্য়বস্থা করবেন। সিদ্ধান্ত  হয়েছে, মৃত ব্যক্তির পরিবারের চাকরিপ্রার্থীর শিক্ষাগত যোগ্যতকা দেখেই বিভিন্ন বিভাগে পাঠানো হবে। কেউ উচ্চশিক্ষিত হলে তার জন্য় উচু পদে নিয়োগের ব্যবস্থা করবে সরকার। 

আগামী ১ এপ্রিল থেকে এই সিদ্ধান্ত লাগু হবে। সরাসরি সরকারি দফতরে সম্ভব না হলে সরকারের অধীনস্থ বা কোনও স্বশাসিত সংস্থায় এঁদের কর্মসংস্থান করে দেওয়া হবে। আশা, জাতীয় স্বাস্থ্য মিশনে কর্মরত, অঙ্গনওয়াড়ি ও সিভিক ভলান্টিয়াররাও রাজ্য সরকারের এই সুবিধা পাবে।