পুজোর ছুটিতে  বিদেশে ঘুড়তে যাওয়ার পরিকল্পনা রয়েছে  এশহরের অনেক বাসিন্দারাই। তাদের মধ্যে প্রায় হাজারখানেক ভ্রমণপ্রেমী মানুষের এখন মাথায় হাত। কারণ, আন্তর্জাতিক ট্যুর অপারেটর সংস্থা   কক্স অ্যান্ড কিংস কর্মী ছাটাইয়ের জেরে বন্ধ করে দিয়েছে তাদের কলকাতার অফিস। রাসেল স্ট্রিটে সংস্থার দফতরের বাইরে ঝোলানো হয়েছে নোটিস, তাতে লেখা রয়েছে, বাতিল করা হচ্ছে আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া সহ বিশ্বের অন্যান্য প্রান্তের ট্যুরগুলি।

এখনও পর্যন্ত এক ডজনেরও বেশি ট্যুর প্ল্যান বাতিল করেছে  আন্তর্জাতিক ট্যুর অপারেটর সংস্থা কক্স অ্যান্ড কিংস। যার আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ১০ কোটি টাকা। 

বিয়ের রজত জয়ন্তী কাটাতে এবার পুজোয় অস্ট্রেলিয়া যাওয়ার প্ল্যান করেছিলেন ব্যবসায়ী তনময় ভৌমিক। এরজন্য ভ্রমণ সংস্থাটিকে ৪ লক্ষেরও বেশি টাকা ট্যুর প্যাকেজের জন্য দিয়েছেন তনময়বাবু। আগামী ৬ তারিখ তাঁদের অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহুর্তে সফর বাতিল হওয়ায় মাথায় হাত তাঁর। কীভাবে এই টাকা উদ্ধার করবেন, কিছুই বুধতে পারছেন না তিনি। তনময় ভৌমিকদের সঙ্গে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ছিল আরও ৩০টি পরিবারের। এই অবস্থায় কক্স অ্যান্ড কিংসের  অনেক গ্রাহকই  সোজাসুজি বিমানবন্দরে যোগাযোগ করছেন,  কিন্তু তাদের কারও নাম নাম যাত্রী তালিকায় নেই বলে জানান হয়েছে দমদম  বিমানবন্দরের পক্ষ থেকে ।

এই ভ্রমণ সংস্থার বিরুদ্ধে ইতিমধ্যে শেক্সপিয়র সরণী থানায় ডজনেরও বেশি অভিযোগ দায়ের হয়েছে। গত তিনমাস ধরে বেতন বন্ধ রয়েছে কক্স অ্যান্ড কিংস সংস্থার। ইতিমধ্যে ২০০০ কর্মীকে ছাটাই করতে চলেছে সংস্থাটি।