Asianet News BanglaAsianet News Bangla

হেরোইন চোরাচালান ঠেকাতে ডিআরআই-এর বিশেষ অভিযান, শুরু হল ‘গিয়ার বক্স’

ব্যাগে মোট ৩৯.৫ কেজি পাউডার সহ ৭২টি প্যাকেট মিলেছে, যা মাদকদ্রব্য বলে সন্দেহ করা হয়েছে। এদিন এগুলি উদ্ধার করা হয়েছে। ফিল্ড টেস্ট কিট দ্বারা পরীক্ষা করা মাদকদ্রব্য হেরোইনের উপস্থিতি নিশ্চিত করেছে। আরও বিস্তারিত পরীক্ষা অব্যাহত রয়েছে।

DRI s Special Operation to Prevent Heroin Smuggling, Gear Box Begins bpsb
Author
First Published Sep 9, 2022, 10:45 PM IST

হেরোইন চোরাচালান ঠেকাতে বিশেষ অভিযান শুরু করল ডিআরআই। ‘গিয়ার বক্স’ নামের এই অভিযান শুরু করা হয়েছে। DRI এবং ATS গুজরাটের যৌথভাবে তৈরি করা গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অপারেশন ‘গিয়ার বক্স’ চালু করা হয়েছে। গুজরাটের ATS-এর অফিসারদের উপস্থিতিতে কলকাতা বন্দরে DRI একটি কন্টেইনার পরীক্ষা করেছে। দুবাই থেকে উল্লিখিত জেবেল আলী নামক কন্টেইনারটি ৯৩০০ কেজি ওজনের ভারী গলানো স্ক্র্যাপ ভর্তি বলে জানানো হয়েছিল। 

এই পাত্রের জন্য বিল অফ এন্ট্রি ফাইল করা হয়নি এবং পণ্যগুলি ধাতব স্ক্র্যাপ এবং গিয়ার বক্সের মতো মেশিনের যন্ত্রাংশ পাওয়া গেছে। বিশদ পরীক্ষার সময়, গিয়ার বক্স এবং অন্যান্য ধাতব স্ক্র্যাপ ভেঙে ফেলার পর ব্যাগে মোট ৩৯.৫ কেজি পাউডার সহ ৭২টি প্যাকেট মিলেছে, যা মাদকদ্রব্য বলে সন্দেহ করা হয়েছে। এদিন এগুলি উদ্ধার করা হয়েছে। ফিল্ড টেস্ট কিট দ্বারা পরীক্ষা করা মাদকদ্রব্য হেরোইনের উপস্থিতি নিশ্চিত করেছে। আরও বিস্তারিত পরীক্ষা অব্যাহত রয়েছে।

DRI s Special Operation to Prevent Heroin Smuggling, Gear Box Begins bpsb

দেখা যাচ্ছে, হেরোইন গোপন করতে মাদক সিন্ডিকেট এই পদ্ধতি ব্যবহার করেছে। পুরানো এবং ব্যবহৃত গিয়ারবক্সগুলির গিয়ারগুলি খোলার পরে সরানো হয়েছিল এবং মাদকদ্রব্যযুক্ত প্লাস্টিকের প্যাকেটগুলি তৈরি করা খোলা জায়গায় আটকে দেওয়া হয়। যাতে বোঝা না যায়, সেজন্য গিয়ারবক্সগুলি ফের ফিট করে দেওয়া হয়েছিল। এই প্যাকেটগুলি অন্যান্য ধাতব স্ক্র্যাপের সাথে ধাতব স্ক্র্যাপের ভিতরে লুকিয়ে পাঠানো হয়েছিল যাতে কর্তৃপক্ষের নজরে না পড়ে। 

এনডিপিএস আইন, ১৯৮৫ এর আওতায় ডিআরআই-এর পরীক্ষা ও তল্লাশি, বাজেয়াপ্ত প্রক্রিয়া অব্যাহত রয়েছে। একটি বিষয় জানা গিয়েছে যে মাদক সিন্ডিকেট প্রতিনিয়ত অভিনব পদ্ধতি ব্যবহার করছে। এর আগে একটি ঘটনা সনাক্ত করা হয়েছিল যেখানে ৭৫ কেজি হেরোইন উদ্ধার করা হয়েছিল, এটি পাওয়া গেছে যে ৩৯৫ কেজি ওজনের থ্রেডগুলি মাদকদ্রব্যযুক্ত একটি দ্রবণে ভিজিয়ে রাখা হয়েছিল। সেটি ছিল হেরোইন যা পরে শুকানো হয়েছিল, বেলে তৈরি করা হয়েছিল এবং ব্যাগে প্যাক করা হয়েছিল, সনাক্তকরণ এড়াতে এই পদ্ধতি ব্যবহার করেছিল সিন্ডিকেট। আরও বিস্তারিত তদন্ত চলছে।

Follow Us:
Download App:
  • android
  • ios