Asianet News BanglaAsianet News Bangla

নিম্নচাপের জেরে আজ সারাদিন বৃষ্টির সম্ভাবনা, বুধবার থেকে বদলাবে পরিস্থিতি

আজও কলকাতায় মেঘলা আকাশ থাকবে। মাঝেমধ্যেই বইবে ঝোড়ো হাওয়া। কলকাতা সহ দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টি চলতে পারে।

Due to the depression it is likely to rain all day today situation will change from Wednesday bmm
Author
Kolkata, First Published Sep 14, 2021, 10:49 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুর্গা পুজোর আর মাত্র কয়েকটা দিন বাকি। কিন্তু, আকাশে পেঁজা তুলোর মতো মেঘের দেখা পাওয়াই যাচ্ছে না। সৌজন্যে নিম্নচাপ। সারাক্ষণ মেঘলা করে রয়েছে আকাশ। আর মাঝে মধ্যেই কখনও ভারী আবার কখনও হালকা বৃষ্টি হয়ে চলেছে। সেপ্টেম্বরেও বৃষ্টির দাপটে নাজেহাল বঙ্গবাসী। তবে আজ পরিস্থিতির তেমন কোনও উন্নতি হবে না বলেই আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে। আজ প্রায় সারাদিনই মেঘলা থাকবে আকাশ। তার সঙ্গে মাঝে মধ্যেই আকাশ কালো করে নামবে বৃষ্টি। তবে সন্ধের দিক থেকে আকাশ পরিষ্কার হবে। আগামীকাল থেকে পরিস্থিতির উন্নতি হবে বলে জানানো হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, গভীর নিম্নচাপ উত্তর পশ্চিম বঙ্গোপসাগর থেকে চাঁদবালির কাছে ওড়িশার স্থলভাগে প্রবেশ করেছে। যা ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে উত্তর ওড়িশা ও উত্তর ছত্তিশগড়ে অবস্থান করছে। এর প্রভাবেই ওড়িশায় প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ২৪ ঘণ্টায় এটি সরে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে চলে যাবে। মধ্যপ্রদেশে এটি শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে। এছাড়া বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ইতিমধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তার জেরেই জেলায় জেলায় চলছে ভারী বৃষ্টিপাত। তবে সন্ধের দিকে পরিস্থিতির উন্নতি হবে। বৃষ্টি হলেও তার দাপট খুব বেশি থাকবে না বলে জানানো হয়েছে। 

আরও পড়ুন- অভিষেকের পর এবার আইনমন্ত্রী, কয়লাকাণ্ডে মলয় ঘটককে তলব ইডি-র

আজও কলকাতার আকাশ মেঘলা থাকবে। মাঝেমধ্যেই বইবে ঝোড়ো হাওয়া। কলকাতা সহ দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টি চলতে পারে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.৭ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ৮.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ আকাশ মেঘলা থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে প্রায় সব জেলাতেই। দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়ায়।

আরও পড়ুন- রোমা ঝাওয়ারকাণ্ডে ১৬ বছর পর সাজা ঘোষণা, যাবজ্জীবন কারাদণ্ড গুঞ্জন সহ ৪ জনের

আরও পড়ুন- বিশ্বকর্মা পুজো থাকায় দেওয়া হল না অনুমতি, বৃহস্পতিবারও হবে না অভিষেকের পদযাত্রা

এখনও সমুদ্র উত্তাল থাকায় বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পাশাপাশি টানা বৃষ্টির কারণে জলমগ্ন হতে পারে কলকাতার একাধিক এলাকা। দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ চলবে। তবে সেখানে আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

Indian Coast Guard rescues about 500 boats from sea due to deep depression in Bay of Bengal RTB

Indian Coast Guard rescues about 500 boats from sea due to deep depression in Bay of Bengal RTB

Follow Us:
Download App:
  • android
  • ios