করোনা আবহেই মধ্য়েই এবার সতর্কতা মেনে ভালোয় ভালোয় দুর্গা পুজো শেষ হল কলকাতায়। এবার মাকে বিদায় জানানোর পালা। তবে সেটা একেবারেই আড়ম্বরহীন। এদিকে করোনার জন্য পুজো কার্নিভাল বাতিল করে দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তাই ভাসানের আগে ঠাকুর দেখা বা ভাসান দেখার কোনও সুযোগ থাকছে না সাধারণ দর্শনার্থীদের। আর এমন সময়ই মাতৃ প্রতিমা নিরঞ্জন নিয়ে অভিনব উদ্য়োগ নিয়েছে ত্রিধারা সম্মিলীনি।

আরও পড়ুন, পিপিই কীট পরেই ধুনুচি নাচ, অভিনবভাবে মা দুর্গাকে বরণ করল ঠাকুরপুকুরবাসী

সব কিছুই তাঁর মতিস্ক প্রসুত

এবার ৭৩ তম বর্ষ ত্রিধারা সম্মিলীনির পুজো। পুজো কমিটি সূত্রে খবর, এবার তাঁদের মা দুর্গাকে আর বিসর্জন দিতে গঙ্গায় নিয়ে যাওয়া হবে না। এবার জল দিয়েই গলানো হবে প্রতিমা। এবার এমনতেও করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে প্য়ান্ডেল এবং ঠাকুর আকার ছোট করা হয়েছে। নিয়ে আসা হয়েছে মন্ডপের মাঝেই ক্রেন। কৃত্রিমভাবে জলাশয় তৈরি করেছে ত্রিধারা সম্মেলনী। আর সেখানেই জল দিয়ে গলিয়ে মাতৃ প্রতিমা নিরঞ্জন করা হবে। এই পুজোর অন্যতম উদ্য়োক্তা এবং কলকাতা পুরসভার প্রশাসক মন্ডলির সদস্য় হলেন দেবাশিষ কুমার। এসব কিছুই তাঁর মতিস্ক প্রসুত।

আরও পড়ুন, মহানগর জুড়ে মনখারাপ, কবে আসবে আবার মা দুর্গা

 

এবছরের পুজো করোনা আবহে পুরোপুরিই আলাদা


অপরদিকে, সোমবার মহাদশমী শহরজুড়ে প্রায় ১৮০০ প্রতিমার বিসর্জন। বিসর্জনের জন্য বেশ অনেকগুলি রাস্তা নির্দিষ্ট করা হয়েছে।  রাসবিহারী অ্য়াভিনিউ হয়ে কালীঘাট-টালিগঞ্জ। হাজরা হয়ে হরিশ মুখার্জী রোড হয়ে বলরাম বসু ঘাট রোড। রেড রোড হয়ে রাণী রাসমণি অ্য়াভিনিউ-কিংস ওয়ে দিয়ে স্ট্র্য়ান্ড রোড। ওদিকে যতীন্দ্রমোগন অ্য়াভিনিউ-মদনমোহন স্ট্রিট-রবীন্দ্র সরণি। যতীন্দ্রমোহন অ্যাভিনিউ হয়ে বিকে পাল অ্যাভিনিউ হয়ে নিমতলা ঘাট। মহর্ষি দেবেন্দ্র নাথ রোড হয়ে আহিরীতলা স্ট্রীট হয়ে স্ট্র্য়ান্ড ব্য়াঙ্ক রোড। চিত্তরঞ্জন অ্য়াভিনিউ হয়ে যতীন্দ্রমোহন অ্যাভিনিউ হয়ে বিডন স্ট্রীট হয়ে নিমতলা ঘাট স্ট্রীট হয়ে স্ট্র্যান্ড ব্য়াঙ্ক রোড। প্রসঙ্গত অন্যবছরের থেকে এবছরের পুজো করোনা আবহে পুরোপুরিই আলাদা। তাই এবার নিষিদ্ধ শোভাযাত্রা।