মা দুর্গা প্রায় এসে গিয়েছে বললেই চলে। তাই জামা কাপড়, প্যান্ডেল হপিং-এর প্ল্যানিং এর সঙ্গে সঙ্গেই করে ফেলুন পুজোয় কি খাবেন তার একটা ছোট খাটো প্ল্যানিং। মটন দেখলেই মন হয় খাবো খাবো! তবে একই ধরনের রেসিপি খেয়ে নতুন কিছু খেতে চাইছে মন। তাহলে চলুন এবার একটু মটনের স্বাদ বদল হয়ে যাক। এমনিতেই উৎসবের মরসুম। তার মধ্যে নবমীর দিন মটনের এই রেসিপি হলে তো জমে যাবে। চলুন দেখেনি কিভাবে সহজেই বানানো যায় মটন নিহারী।

উপকরণ

১ কিলো খাঁসির মাংস লেগ পিস্
৪ টেবিল চামচ দেশি ঘি
৩টে বড় মাপের পেঁয়াজ কুঁচি
১ টেবিল চামচ আদা বাটা
১ টেবিল চামচ রসুন বাটা
২ টেবিল চামচ ধনে গুড়ো
১ চা চামচ হলুদ গুড়ো
২ টেবিল চামচ গরম মশলা গুড়ো
২ টেবিল চামচ ময়দা
১ টেবিল চামচ লেবুর রস
স্বাদ মত লবন
আপনি চাইলে এই রান্নায় আলু দিতে পারেন।

পদ্ধতি

প্রথমে কুকারে মটন আর জল দিয়ে ৩-৪ টে সিটি দিয়ে নামিয়ে নিন। তারপর জল ঝড়িয়ে মটনের স্টক আলাদা করে সরিয়ে রাখুন। একটি ননস্টিক কড়াইতে অথবা তলা ভারী পাত্রে ঘি গরম করে তাতে পেঁয়াজ লাল করে ভেজে নিন। এবারে এতে মটন, ধনে গুড়ো, হলুদ গুড়ো, আদা বাটা, রসুন বাটা, লবন দিয়ে ভালো করে মিশিয়ে মিনিট পাঁচেক রান্না করুন।
 এবার গরম মশলা ও মটনের স্টক দিয়ে কম আঁচে ভালো করে মিশিয়ে ঢেকে রান্না করুন যাতে মাংস খুব ভালো মতন সেদ্ধ হয়ে যায়। মাঝে মাঝে ঢাকা সরিয়ে নারিয়ে নেবেন প্রয়োজনে স্টক দিতে পারেন। এরপর একটি ছোট বাটিতে ময়দা ও মটনের স্টক খুব ভালো করে মিশিয়ে নিয়ে মাংসের উপর ঢেলে দিন। ঢেকে দিয়ে আরও মিনিট দশেক রান্না হতে দিন যাতে মাংসের গ্রেভি ঘন হয়ে যায়।

রান্না হয়ে গেলে উপর থেকে সামান্য লেবুর রস ছড়িয়ে মনের মত খাবারের সাথে পরিবেশন করুন মটন নিহারী।